ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় জাপান সম্রাটের ৬২তম জন্মদিন উদযাপিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
ঢাকায় জাপান সম্রাটের ৬২তম জন্মদিন উদযাপিত

ঢাকা: ঢাকায় জাপানের সম্রাট নারুহিতোর ৬২তম জন্মদিন উদযাপন করা হয়েছে। ঢাকাস্থ জাপান দূতাবাস এই উপলক্ষে বুধবার (২৩ ফেব্রুয়ারি) এক অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা অধ্যাপক ডা. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

উদ্বোধনী বক্তৃতায় ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, আজ সম্রাট নারুহিতোর ৬২ তম জন্মদিন। ১৯৬০ সালের ২৩ ফেব্রুয়ারি তিনি জন্মগ্রহণ করেন। ২০১৯ সালের ১ মে সম্রাট সিংহাসনে বসেন।

তিনি বলেন, এ বছর সম্রাটের জন্মদিনটি বিশেষভাবে একটি শুভ উপলক্ষ। কারণ আমরা জাপান ও বাংলাদেশের মধ্যে আমাদের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপন করছি। ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি জাপান বাংলাদেশকে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল। এ মাসের শুরুর দিকে জাপান দূতাবাস এবং পররাষ্ট্র মন্ত্রণালয় বন্ধুত্বের ৫০ বছর উপলক্ষে যৌথভাবে একটি অনুষ্ঠান আয়োজন করেছিল।

বাংলাদেশ সময়: ০২০১ ঘণ্টা, ২৪ ফেব্রুয়ারি, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।