ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

১৯৭১ সালের গণহত্যার দায় এড়াতে চায় পাকিস্তান

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
১৯৭১ সালের গণহত্যার দায় এড়াতে চায় পাকিস্তান ...

ঢাকা: ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা চালালেও তার দায় এড়াতে চায় পাকিস্তান। গণহত্যার জন্য তারা কোনো ক্ষমা না চেয়ে সামনে আগাতে চায়।

তবে বাংলাদেশের পক্ষ থেকে সব সময় তাগিদ দেওয়া হচ্ছে পাকিস্তান যেন গণহত্যার জন্য আনুষ্ঠানিক ভাবে ক্ষমা চায়।

এদিকে বাংলাদেশের স্বাধীনতার ৫১ বছরেও ১৯৭১ সালের নৃশংস খুন, ধর্ষণ, অপহরণের জন্য পাকিস্তানের কোনো শীর্ষ নেতা আনুষ্ঠানিকভাবে ক্ষমা চায়নি। গণহত্যার দায় এড়িয়ে সব সময় পাকিস্তান দাবি করছে, ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তির মাধ্যমে দুই দেশের মধ্যে বিষয়টির সমাধান হয়ে গেছে। এছাড়া পাকিস্তানের পক্ষ থেকে বিভিন্ন সময়ে অতীত ভুলে সামনে এগিয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন, অতীত ভুলে বাংলাদেশ-পাকিস্তান সম্পর্ক সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক সামনে এগিয়ে নেওয়ার প্রত্যাশাও করেছেন তিনি।

তবে, অনেক পাকিস্তানিই মনে করেন, পাকিস্তান গণহত্যার দায় স্বীকার করে ক্ষমা চাইলে দুই দেশের সম্পর্ক সামনের দিকে অগ্রসর হতে পারে। গত বছর ডিসেম্বর মাসে ঢাকায় এসে পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত হুসেইন হাক্কানী বলেছেন, ১৯৭১ সালের অত্যাচারের জন্য আনুষ্ঠানিক ক্ষমা চাওয়া অনেক পাকিস্তানি সমর্থন করে। ক্ষমা চাইলে দুই দেশের মধ্যে নতুন সম্পর্ক গড়ে উঠতে পারে বলেও তিনি মন্তব্য করেন।

ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী গত বছর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন। সে সময় প্রতিমন্ত্রী হাইকমিশনারকে একাত্তরের গণহত্যার জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার তাগিদ দেন।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা লেমকিন ইনস্টিটিউট ফর জেনোসাইড প্রিভেনশন (এলআইজিপি) এক বিবৃতিতে ১৯৭১ সালের গণহত্যার বিবরণ তুলে ধরেছে। তবে পাকিস্তান সেই বিবৃতিটি মুছে দেওয়ার চেষ্টা করে।

এদিকে পাকিস্তান ১৯৭১ সালের গণহত্যার দায় এড়িয়ে ক্ষমা না চাইলেও দেশটির তরুণ প্রজন্ম ক্ষমা চাইছেন। 'পাকিস্তানি হিসেবে বাংলাদেশের কাছে ক্ষমা চাই’ শীর্ষক এক অনলাইন পিটিশনে তারা এরই মধ্যে ক্ষমা চেয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশের জনগণের প্রত্যাশা ১৯৭১ সালের গণহত্যার জন্য পাকিস্তান যেন ক্ষমা চায়। তবে পাকিস্তান কখনোই আনুষ্ঠানিকভাবে ক্ষমা চায়নি। সব কিছুর আগে পাকিস্তানকে গণহত্যার জন্য ক্ষমা চাইতে হবে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ২৫মার্চ, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।