ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিল্প মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন অগ্রগতি শতকরা ৬৮ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
শিল্প মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন অগ্রগতি শতকরা ৬৮ শতাংশ

ঢাকা: শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর/সংস্থাগুলো কর্তৃক ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পগুলোর ফেব্রুয়ারি পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি শতকরা প্রায় ৬৮ শতাংশ। যা জাতীয় পর্যায়ে বাস্তবায়ন অগ্রগতির তুলনায় বেশি।

রোববার (২৭ মার্চ) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়।

শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে ভার্চ্যুয়ালি আয়োজিত এ পর্যালোচনা সভায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার প্রধান অতিথি হিসেবে অংশ গ্রহণ করেন। এছাড়া সভায় আরও  উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও করপোরেশনের প্রধান এবং বিভিন্ন প্রকল্প পরিচালকরা।

সভায় জানানো হয়, ২০২১-২০২২ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট ৩৪টি প্রকল্প রয়েছে। এর মধ্যে ৩১টি বিনিয়োগ প্রকল্প, দু’টি কারিগরি সহায়তা এবং একটি নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন। সব মিলিয়ে এসব প্রকল্পে বরাদ্দের পরিমাণ চার হাজার ২৫১ কোটি টাকা। এর মধ্যে জিওবি খাতে এক হাজার ৫২২ কোটি  টাকা, প্রকল্প সাহায্যখাতে দুই হাজার ৭০৭ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়নখাতে ২১ কোটি টাকা বরাদ্দ রয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রকল্পগুলোর বিপরীতে মোট দু্ই হাজার ৯১৪ কোটি ১০ লাখ টাকা ব্যয় হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) অনুকূলে সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় বাফার গোডাউন নির্মাণ প্রকল্পের কাজের অগ্রগতি ধীর গতিতে চলছে। কৃষকের দোরগোড়ায় সার সরবরাহ পৌঁছে দিতে দ্রুত প্রকল্পের কাজ শেষ করতে হবে। আমদানিকৃত সার সঠিক সময়ে গুদামজাত ও বিতরণ হচ্ছে কিনা তার হিসাব রাখতে হবে।

তিনি বলেন, আজকে আমরা মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি। উন্নত ও সমৃদ্ধ দেশে যেতে হলে নতুন নতুন শিল্পায়ন গড়ে তুলতে হবে। যেসব প্রকল্প এলাকায় প্রকল্প পরিচালকরা থাকেন না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানদেরও প্রকল্প কাজ তদারকি করতে হবে। তিনি প্রকল্প কাজ দ্রুত সময়ের মধ্যে শেষ করার জন্য সবার ওপর অর্পিত দায়িত্ব সততা, নিষ্ঠা ও দেশপ্রেমের সঙ্গে প্রতিপালনের আহ্বান জানান। প্রধানমন্ত্রীর যে নির্দেশনা দিয়েছেন, সে আলোকে আমরা যার যার অবস্থান থেকে শিল্প মন্ত্রণালয়কে এগিয়ে নিয়ে যাবো।

সভাপতির বক্তব্যে শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, প্রকল্পের মেয়াদ কোনো ক্রমেই বাড়ানো যাবে না। যথাসময়ের মধ্যে প্রকল্পের কাজ সম্পাদন করতে হবে এবং কাজের অগ্রগতি সন্তোষজনক পর্যায়ে নিয়ে যেতে হবে।  

তিনি বলেন, দপ্তর/সংস্থার প্রধানদের যেসব নির্দেশনা দেওয়া হয়েছে, তা যথাযথভাবে পালন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।