ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে স্বস্তির যাত্রা

সুমন কুমার রায়, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, মে ৭, ২০২২
ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে স্বস্তির যাত্রা

টাঙ্গাইল: ঈদের ছুটি কাটিয়ে টাঙ্গাইলসহ উত্তরাঞ্চলের মানুষ ঢাকায় ফিরতে শুরু করেছেন। গত কয়েক বছর ঈদের আগে ও পড়ে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে অতিরিক্ত যানবাহনের কারণে দীর্ঘক্ষণ যানজটে দুর্ভোগ পোহাতে হতো ঘরমুখী ও কর্মস্থলে যাওয়া মানুষদের।

কিন্তু এবারের চিত্রটা ভিন্ন। ঈদের আগে এই মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপ থাকলেও ছিল না কোনো যানজট। ঠিক তেমনি ঈদের ছুটি কাটিয়ে কর্মস্থলে ফেরা মানুষগুলো এবার যানজট ছাড়াই ফিরতে শুরু করেছেন।

শনিবার (৭ মে) সকালে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের করটিয়া, ঘারিন্দা, শহর বাইপাস, পৌলী, এলেঙ্গা ও বঙ্গবন্ধু সেতু এলাকা ঘুরে দেখা গেছে, ঢাকামুখী লেনে যানবাহনের চাপ বেড়েছে স্বাভাবিকেরে চেয়ে দ্বিগুণ। তবে সেতুর পূর্ব পার থেকে এলেঙ্গা পর্যন্ত দুই লেনের সড়ক হওয়ায় এই সাড়ে ১৩ কিলোমিটার এলাকা যান চলাচল কিছুটা ধীর গতি হলেও এলেঙ্গা থেকে মির্জাপুরের গোড়াই পর্যন্ত চার লেনের মহাসড়কটিতে যানবাহন চলাচল করছে স্বাভাবিক গতিতে। তবে দুপুর ১২টার দিকে বৃষ্টির কারণে যান চলাচল কিছুটা বিঘ্নিত হলেও হয়নি কোনো যানজট। তবে মহাসড়কে বাস-ট্রাক, ব্যক্তিগত গাড়ি ছাড়াও মোটরসাইকেলে করেও ফিরতে শুরু করেছেন মানুষ।

যানবাহনের চালকরা জানান, গত কয়েক ঈদের আগে ও পরে এই মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপে তীব্র যানজট হতো। কিন্তু এবারের চিত্রটা ভিন্ন। ঈদের আগে আইন-শৃঙ্খলা বাহিনীর উদ্যোগে এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার দুই লেনের সড়কটি একমুখী (ওয়ানওয়ে) করে দেওয়ায় কোনো ধরনের যানজট হয়নি। ফলে নির্বিঘ্নে ঘরমুখী মানুষ বাড়ি ফিরতে পেরেছেন। এছাড়া এখন ঈদের ছুটি শেষে তারা আবার কর্মস্থলে ফিরতে শুরু করেছেন। তবে এবার একমুখী না করা হলেও উত্তরবঙ্গমুখী যানবাহন চলাচল স্বাভাবিকের তুলনায় কম থাকায় ঢাকামুখী যানবাহনগুলো যানজট ছাড়াই স্বাভাবিক গতিতেই চলছে।

ঢাকার আশুলিয়ার একটি পোশাক কারখানার সুপার ভাইজার আলী আহসান বাংলানিউজ বলেন, গত ১০ বছর ধরে দেখছেন ঈদের আগে ও পরে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানজটে আটকা পড়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয়েছে। কিন্তু এবার কোনো ধরনের যানজট ছাড়াই বাড়ি ফিরতে পেরেছিলেন। এখন আবার ছুটি শেষে ঢাকা ফিরছেন যানজট ছাড়াই। প্রতি বছর যদি এভাবেই ঈদের ছুটিতে বাড়িতে আর ছুটি শেষে কর্মস্থলে ফিরতে পারতেন, তাহলে তাদের মতো সাধারণ যাত্রীদের দুর্ভোগ পোহাতে হতো না।
এলেঙ্গা বাস স্ট্যান্ডে কথা হয় একতা পরিবহনের যাত্রী ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের ম্যানেজার সোলায়মান হাসানের সঙ্গে। তিনি জানান, কয়েক বছর ঈদের সময় যানজটে আটকা পড়ে মহাসড়কেই ঈদ কাটাতে হয়েছে তার। কিন্তু এবার কোনো দুর্ভোগ ছাড়াই নিজ বাড়ি বগুড়ায় ফিরতে পেরেছেন তিনি। এখন আবার ছুটি শেষে কর্মস্থলে ফিরছেন কোনো যানজট ছাড়াই।

এলেঙ্গা হাইওয়ে পুলিশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আতোয়ার রহমান বাংলানিউজকে বলেন, মহাসড়কের এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকায় ঢাকাগামী যানবাহনের কিছুটা ধীরগতি থাকলেও কোনো যানজট নেই।

টাঙ্গাইলের পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সার বাংলানিউজকে বলেন, যানজট নিরসনে মহাসড়কে শুক্রবার (৬ মে) রাত থেকে ৮০০ পুলিশ মোতায়েন করা হয়েছে। ঈদের ছুটিতে যেভাবে স্বস্তিতে মানুষ বাড়ি ফিরেছে ঠিক তেমনিভাবে স্বস্তিতে কর্মস্থলে ফেরানোর জন্য পুলিশ কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মে ০৭, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।