ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দলিল লেখক সিন্ডিকেটের কাছে ভূমি সেবা জিম্মি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মে ১৯, ২০২২
দলিল লেখক সিন্ডিকেটের কাছে ভূমি সেবা জিম্মি ভূমি সেবা সপ্তাহ ২০২২ অনুষ্ঠানে দেশের ৮ বিভাগের সেরা আট সহকারী কমিশনারকে (এসিল্যান্ড) তাদের কাজের স্বীকৃতিস্বরুপ পুরস্কৃত করে ভূমি মন্ত্রণালয়

ঢাকা: দলিল লেখক সিন্ডিকেটের কাছে ভূমি সেবা জিম্মি বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মকবুল হোসেন। এসব সিন্ডিকেট একজন কৃষককে জমি বিক্রিসহ মালিকানা সমস্যার সমাধানে রাস্তায় নামিয়ে পঙ্গু করে দেয় বলেও তিনি মন্তব্য করেন।

বৃহস্পতিবার (১৯ মে) ভূমি সেবা সপ্তাহ ২০২২’র উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্যগুলো করেন।

এ সমস্যার সমাধান কীভাবে সমাধান করা যাবে, সে ব্যাপারেও উল্লেখ করেন ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। বলেন, আন্তঃমন্ত্রণালয়ের অধীনে যদি সাব রেজিস্ট্রাররা আসে- তাহলে কাজে গতি বাড়বে, সমন্বয় হবে। এতে সিন্ডিকেট ভেঙে যাবে।

আমলাতান্ত্রিক জটিলতার দিকে ইঙ্গিত করে ‘কেউ সুতোটাও ছাড়তে চায় না’ বলে মন্তব্য করেন মকবুল হোসেন। আরও বলেন, কৃষক হিসেবে আমি কিছু পরামর্শ দিয়েছি মন্ত্রণালয়কে। সংসদীয় কমিটির আলোচনাকে গুরুত্ব দিয়েছেন তারা। অনেক সুপারিশ গ্রহণ করেছে, কিছু বাস্তবায়ন হয়েছে, কিছু প্রক্রিয়াধীন রয়েছে।

অনুষ্ঠানের সভাপত্বি করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, কথা কম বলতে চাই, কাজ বেশি করতে চাই। সরকারি নিয়মনীতি অনুযায়ী কাজ করতে হয়। শুরুটা কঠিন ছিল এ মন্ত্রণালয়ে; কারণ আগে এখানে কাজের পরিবেশ ছিল না, ইমেজ ভালো ছিল না। এখন কাজে আস্থা চলে এসেছে, জনবান্ধব কাজ করছি। ডিজিটালাইজেশনের কাজে অন্যান্য মন্ত্রণালয়গুলোর মধ্যে ভূমি মন্ত্রণালয় সেরা অবস্থানে আছে বলেও তিনি মন্তব্য করেন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

ভূমিমন্ত্রী আরও বলেন, জনগণকে সেবা দেয়া রকেট সাইন্স নয়। আমরা ভালো কাজ গতিশীলতা ও নতুনত্বের সঙ্গে করছি বলে এগিয়ে যাচ্ছি। যে কারণে ভূমি মন্ত্রণালয়ের ইমেজ পরিবর্তন হচ্ছে।

ভূমি সচিব মোস্তাফিজুর রহমান বলেন, মামলা নিরসনে সফটওয়্যার উদ্বোধন করা হবে। উদ্যোগগুলো জনমানসে পৌঁছানোর জন্যে ভ্রাম্যমাণ সেবা কেন্দ্র ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় যাবে।

ই-নামজারি অগ্রগতি হয়েছে। এখন যার নামে রেজিস্ট্রেশন তার নামেই জমা হবে। টাকা যে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে জমা পড়ুক না কেন; কোনো ভূমি দখলের ঘটনা ঘটবে না বলেও উল্লেখ করেন তিনি।

ওসমানী স্মৃতি মিলনায়তনে ভূমি সেবা সপ্তাহ ২০২২ মেলাটি আজ থেকে শুরু হয়ে আগামী সোমবার (২৩ মে) পর্যন্ত চলবে। জাতিসংঘ পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০ সারাবিশ্বের ৬০টি দেশের সঙ্গে প্রতিযোগিতায় বাংলাদেশ জয় পেয়েছে বলেও অনুষ্ঠানে জানানো হয়। অনুষ্ঠানে দেশের ৮ বিভাগের সেরা আট সহকারী কমিশনারকে (এসিল্যান্ড) তাদের কাজের স্বীকৃতিস্বরুপ পুরস্কৃত করে ভূমি মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ১৯ মে, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।