ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মহাকাশ স্টেশনে ভেসে বেড়ালো প্রথম বাংলা বই

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, জুন ৬, ২০২২
মহাকাশ স্টেশনে ভেসে বেড়ালো প্রথম বাংলা বই

ঢাকা: বাংলা ভাষা বিকাশের ইতিহাস ১৩০০ বছর পুরনো। প্রথমবারের মতো এই ভাষায় লেখা কোনো বই মহাকাশে স্থান পেয়েছে।

রুশ মহাকাশচারী এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বর্তমান কমান্ডার ওলেগ আর্তেমইয়েভ আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে বাংলাদেশি তরুণ শাহ জালাল জোনাকের লেখা ‘মহাবিশ্বের মহাকাশ ফাড়ি’ বইটির ভিডিও পাঠিয়েছেন।

শাহ জালাল জোনাক প্রথম বাংলাদেশি যিনি রাশিয়ার বাউমান মস্কো স্টেট টেকনিক্যাল ইউনিভার্সিটিতে রকেট কমপ্লেক্স অ্যান্ড স্পেস সায়েন্স বিষয়ে রাশিয়ান ফেডারেশনের শতভাগ শিক্ষাবৃত্তি নিয়ে পড়াশোনা করছেন।

জোনাক জানিয়েছেন, প্রায় ১৩০০ বছর ধরে চলতে থাকা আমাদের বাংলা ভাষার কোনো বই এই প্রথম মহাকাশে স্থান করে নেয়। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে আমার লেখা ‘মহাবিশ্বের মহাকাশ ফাড়ি’ বইটির ভিডিও করে পাঠিয়েছেন রাশিয়ার মহাকাশচারী এবং বর্তমান আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কমান্ডার ওলেগ আর্তেমইয়েভ। এই গর্ব শুধু আমার না বা বাংলাদেশের না, এই গর্ব পুরো বাংলা ভাষাভাষীর।

বইটি ২০২২ সালের ১৮ মার্চ রাশিয়ার বাইকানুর কসমোড্রোম থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যায়। ২০২০ সালে বইটি তাম্রলিপি প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জুন ০৬, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।