ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আম নিয়ে রহনপুর থেকে রওনা দিল ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন' 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, জুন ১৩, ২০২২
আম নিয়ে রহনপুর থেকে রওনা দিল ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন' 

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনটি উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৩ জুন) বিকেল সোয়া ৪টায় ট্রেনটি উদ্বোধন করেন রাজশাহী রেলওয়ের (পশ্চিম) প্রধান পরিবহন কর্মকর্তা শহিদুল ইসলাম।

ট্রেনটিতে ১২১ ক্যারেট আম রহনপুর স্টেশন থেকে নিয়ে রওনা হয়েছে। সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশন থেকে ট্রেনটি শহরে বুকিং করা আম নিয়ে ঢাকার উদ্দেশে রওনা হবে।

৮ ওয়াগানে ৩০০ মেট্রিক টনের অধিক আম পরিবহন করা যাবে স্পেশাল ম্যাংগো ট্রেনে। এ বিশেষ ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফল, ডিমসহ সব ধরনের কৃষি পণ্যও কম খরচে ঢাকায় নেওয়া যাবে। সপ্তাহে ৭ দিনই চলা এ ট্রেনটি রহনপুর রেলস্টেশন থেকে বিকেল ৪টায় ছেড়ে রাত পৌনে ২টায় ঢাকার তেজগাঁও স্টেশনে পৌঁছাবে। পণ্য লোড-আনলোড করতে পথিমধ্যে ১১টি স্টেশনে যাত্রা বিরতি নিবে এ ট্রেন। এ পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়বে ১.৩১ টাকা আর রাজশাহী থেকে ১.১৭ টাকা।   

জানা যায়, রহনপুর থেকে ট্রেনটি ছেড়ে পথিমধ্যে আমনুরা জংশন, চাঁপাইনবাবগঞ্জ, কাঁকনহাট, রাজশাহী, সরদহ রোড, আড়ানী, আব্দুলপুর, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনের পর তেজগাঁও গিয়ে থামবে।  

উদ্বোধনকালে রাজশাহী রেলওয়ের কর্মকতা (পশ্চিম) শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, কম খরচে সব ধরনের কৃষি পণ্য ঢাকায় নেয়ার জন্য তৃতীয় বারের মতো এ স্পেশাল ট্রেনটি উদ্বোধন করা হলো। কুরিয়ার সার্ভিসে একটন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। আর আমাদের ট্রেনে খরচ পড়বে মাত্র ১ হাজার ১১৭ টাকা। এবার কম খরচে আম পরিবহনের পাশাপাশি এ পরিবহনে লিচু, ডিমসহ সব ধরনের কৃষিপণ্য ঢাকায় নেয়া যাবে।

ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধনের অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-  বিভাগীয় রেলওয়ে ব্যবস্খাপক পাকশি শাহিদুল ইসলাম,বিভাহীয় বাণিজ্যিক কমাতা পাকশি নাসিরুদ্দিন, গোমস্তাপুর উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুন, গোমস্তাপুরের উপজেলা আ.লীগের সভাপতি গোলাম মোস্তফা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, জুন ১৩, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।