ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফায়ার সার্ভিস অধিদপ্তর পরিদর্শন করে সুরক্ষা সচিবের সন্তোষ প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
ফায়ার সার্ভিস অধিদপ্তর পরিদর্শন করে সুরক্ষা সচিবের সন্তোষ প্রকাশ

ঢাকা: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।  

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ফায়ার সার্ভিস অধিদপ্তর পরিদর্শন করেন তিনি।

এ সময় সুরক্ষা সেবা বিভাগের অগ্নি অনুবিভাগ ও উন্নয়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব, অধিদপ্তরের মহাপরিচালক এবং মন্ত্রণালয় ও অধিদপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বেলা ১১টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরে উপস্থিত হলে অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন তাকে ফুলেল শ্রভেচ্ছায় সাদর অভ্যর্থনা জানান। অধিদপ্তরের মহাপরিচালক প্রধান অতিথিকে নিয়ে অভিবাদন মঞ্চ উঠলে একদল চৌকস অগ্নিসেনা তাকে গার্ড অব অনার প্রদান করেন। অভিবাদন গ্রহণ শেষে সুরক্ষা সচিব ফায়ার সার্ভিস অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে পরিচিত হন। এরপর তিনি অধিদপ্তরের দ্বিতীয় তলার সম্মেলন কক্ষে যান।  

অধিদপ্তরের সম্মেলন কক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সার্বিক কার্যক্রমের ওপর প্রেজেন্টেশন দেন অধিদপ্তরের মহাপরিচালক। প্রেজেন্টেশন চলাকালীন অধিদপ্তরের পরিচালকরা মহাপরিচালকের সঙ্গে তাদের নিজ নিজ উইংয়ের কার্যক্রম ব্যাখ্যা করেন। অধিদপ্তরের সার্বিক কার্যক্রম সম্পর্কে প্রেজেন্টেশনে অবহিত হওয়ার পর সচিব বাস্তবে অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজে ব্যবহৃত গাড়ি-পাম্প ও সাজ-সরঞ্জাম পরিদর্শন করার জন্য অধিদপ্তরের অ্যাসেম্বলি পয়েন্টে যান।  

ইকুইপমেন্ট ডিসপ্লে পয়েন্টে আসার পর সচিবকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের অপারেশনাল কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের উদ্ধার সরঞ্জাম প্রদর্শন করার পাশাপাশি তার কাছে এসব সরঞ্জামের কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হয়। এরপর সচিব রিমোট কন্ট্রোল ফায়ার ফাইটিং ভেহিক্যালসহ অপারেশনাল কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের গাড়ি-পাম্প পরিদর্শন ও এর কার্যক্রম প্রত্যক্ষ করেন। তিনি অধিদপ্তরে স্থাপিত ইমার্জেন্সি রেসপন্স কন্ট্রোল সেন্টার (ইআরসিসি) ভবন পরিদর্শন করেন। পরে তিনি অধিদপ্তরে তার সম্মানে আয়োজিত মধ্যাহ্নভোজে অংশগ্রহণ করেন।      

অধিদপ্তরের সার্বিক কার্যক্রমে সচিব সন্তোষ প্রকাশ করেন। তিনি অধিদপ্তরের  মহাপরিচালক ও তার মাধ্যমে সংশ্লিষ্ট সব কর্মকর্তাকে ধন্যবাদ জ্ঞাপন করেন।  

এ সময় দিকনির্দেশনামূলক বক্তব্যে সচিব কর্মকর্তাদের উদ্দেশে বলেন, আপনারা দেশ ও জাতির নিরাপত্তায় প্রথম সাড়াদানকারী প্রতিষ্ঠানের সদস্য হিসেবে কাজ করেন। সবসময় আপনারা নিজেদের সেফটি সম্পর্কে সচেতন থাকবেন। নিজেরা সেইফ না থাকলে আপনি অন্যজনকে সেইফ করতে পারবেন না। তিনি এখন থেকে প্রতিটি ফায়ার স্টেশন ন্যূনতম এক একর জায়গায় স্থাপন করা হবে মর্মে মহাপরিচালকের প্রস্তাবে সমর্থন ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।