ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫ শতাধিক দৃষ্টি প্রতিবন্ধীকে আর্থিক সহায়তা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
৫ শতাধিক দৃষ্টি প্রতিবন্ধীকে আর্থিক সহায়তা 

ঢাকা: পাঁচ শতাধিক দরিদ্র দৃষ্টি প্রতিবন্ধীকে চিকিৎসা সাহায্য, শিক্ষা ভাতা, বয়স্ক ভাতা, পুনর্বাসনে ক্ষুদ্র ব্যবসার পুঁজি ও সেলাই মেশিনসহ নগদ অর্থ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) রাজধানীর বকশিবাজারে জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার প্রধান কার্যালয়ে সংগঠনের ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও জাতীয় সাধারণ বার্ষিক সভায় এ উপলক্ষে এ সহায়তা করা হয়।

আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব মো. জসিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএমপির লালবাগ বিভাগের উপকমিশনার মো. জাফর হোসেন। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন শহর সমাজসেবা কার্যালয়ের সমাজসেবা অফিসার মো. জহির উদ্দিন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর ওমর বিন আব্দুল আজিজ।

অনুষ্ঠানে জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার মহাসচিব আইয়ুব আলী হাওলাদার সংস্থার পক্ষে কিছু দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো, সংস্থার প্রধান কার্যালয়ের বাড়িটি সংস্থার নামে স্থায়ীভাবে বিনামূল্যে বরাদ্দ প্রদান করা; যোগ্যতার ভিত্তিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা করা; প্রতিবন্ধীর ভিক্ষাবৃত্তি দূরীকরণের জন্য তার পরিবারের যে কোন একজনকে কর্মসংস্থানের মাধ্যমে ভিক্ষাবৃত্তি থেকে মুক্ত করা; দৃষ্টি প্রতিবন্ধীদের সরকারি আধা সরকারি স্বায়ত্তশাসিত ও ব্যক্তিগত হাসপাতাল বা ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা; মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী প্রদত্ত উপহারের ঘরসমূহ অগ্রাধিকার ভিত্তিতে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে বরাদ্দ দেওয়া।

সংস্থার চেয়ারম্যান মো. নুরুল আলম সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিনিয়র ভাইস চেয়ারম্যান মোখলেসুর রহমান, ভাইস চেয়ারম্যান মাধব চন্দ্র সরকার, যুগ্ম মহাসচিব এস এম ইউনুসুর রহমান, সরকারি মহাসচিব মনিরুল ইসলাম সাংগঠনিক সচিব আবু আলিম মাদবরসহ সংস্থার নেতারা।

অনুষ্ঠানের উদ্বোধক জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব মো. জসিম উদ্দিন সংস্থার কার্যক্রমের প্রশংসা করে বর্তমান সরকারের প্রতিবন্ধীদের প্রতি বর্তমান সরকারের গৃহীত নানা পদক্ষেপ তুলে ধরে বললেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রতিবন্ধীদের পুনর্বাসনে অগ্রাধিকার ভিত্তিতে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয় প্রতিশ্রুতি দেন তিনি।

প্রধান অতিথি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার বলেন, জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা দৃষ্টি প্রতিবন্ধীদের সহায়তায় এক অনন্য নজির স্থাপন করেছে। আজকের এই সহায়তায় একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। ভিক্ষা না দিয়ে সংস্থাটি তাদের আত্মনির্ভরশীল হতে সাহায্য করছে। কর্মসংস্থানের সৃষ্টি করে দিচ্ছে। ক্ষুদ্র ব্যবসায় বিনিয়োগ দিচ্ছে।

অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২২
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।