ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলের কি.মি. প্রতি ভাড়া সাড়ে ৩ টাকা করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
মেট্রোরেলের কি.মি. প্রতি ভাড়া সাড়ে ৩ টাকা করার দাবি

ঢাকা: রাজধানীর মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ১৪ টাকা ও কিলোমিটার (কি.মি.) প্রতি ভাড়া সাড়ে ৩ টাকা করার দাবি জানিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য রোড।

নিম্নবিত্ত থেকে শুরু করে সকল শ্রেণি-পেশার মানুষের কথা চিন্তা করে মতিঝিল পর্যন্ত ভাড়া সর্বোচ্চ ৬০ টাকা করার দাবিও জানায় সংগঠনটি।

করোনাভাইরাস পরিস্থিতি কাটিয়ে ওঠার পর এ সময়ে সাধারণ মানুষের কথা বিবেচনা করে মেট্রোরেলের ভাড়া পুনর্বিবেচনা করার এ দাবি জানানো হয়।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণ মানুষের কল্যাণের জন্য যে মেট্রোরেলের ব্যবস্থা করলেন, সেই মেট্রারেলে যেন জনগণ উঠতে না পারে, এমনভাবে ভাড়া নির্ধারণ করা হয়েছে। বাসের ভাড়া বৃদ্ধির পর তা দিতেই সাধারণ মানুষের জীবন দর্বিসহ তখন তার চেয়ে বেশি ভাড়া নির্ধারণ করলে তা তাদের মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে ব্যবহার হবে।  

সেভ দ্য রোড’র পক্ষ থেকে বলা হয়, মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত ৩ সদস্যের একটি পরিবারের যেখানে মাসিক ব্যয় কমপক্ষে ২১ হাজার টাকা। সেখানে নতুন করে মেট্রো রেল তার জীবনে নতুন কোনো আশার সঞ্চার করতে পারেনি। কারণ, করোনা পরিস্থিতি মোকাবিলা করে টিকে থাকার সর্বোচ্চ চেষ্টায় থাকা কর্তা ব্যক্তিটির বেতন, ব্যবসার লাভ বা প্রসারও বাড়েনি। বরং কোনো কোনো ক্ষেত্রে চাকুরি হারিয়ে নিঃস্ব হয়েছেন অনেকেই। অনেকে ব্যবসাও টিকিয়ে রাখতে পারেননি।

মধ্যবিত্ত চাকুরিজীবীদেরর বেতনের কথা উল্লেখ করে শান্তা ফারজানা বলেন, যেখানে একজন চাকুরীজীবী ১৮-২০ হাজার টাকা; তার বেতন থেকে মেট্রো রেলে আসা-যাওয়ার জন্য গুণতে হবে কমপক্ষে ২ হাজার ৪০০ টাকা। বাকি টাকায় পরিবার চালাতে তাকে হিমশিম খেতে হবে। সাধারণ মানুষের ভাবনা ছিল- সরকারের পক্ষ থেকে কষ্ট কমানোর জন্য মেট্রোরেলের ব্যবস্থা করছে। কিন্তু এ ভাড়া নির্ধারণ তাদের সকল আশার গুড়ে বালি ঢেলে দিয়েছে।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।