ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রূপপুর প্রকল্পে শিশুদের জন্য ডে-কেয়ার সেন্টার চালু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
রূপপুর প্রকল্পে শিশুদের জন্য ডে-কেয়ার সেন্টার চালু

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নিয়োজিত এমপ্লয়ীদের সন্তানদের জন্য সম্প্রতি একটি ডে-কেয়ার সেন্টারের উদ্বোধন করা হয়েছে। সেন্টারটির নামকরণ করা হয়েছে ‘চাইল্ডহুড টেরিটোরি’।

তিন বছর বা তার ওপরে প্রি-স্কুল শিশুরা এবং গ্রেড-১ থেকে ৯ পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীরা এ ডে-কেয়ার সেন্টারের সুবিধা পাবে।

রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এটমস্ট্রয় এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট ও রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরী এ প্রসঙ্গে বলেন, প্রকল্পে শিশুদের জন্য একটি ডে-কেয়ার সেন্টার চালুর দাবি বহুদিনের। পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন একটি দীর্ঘ প্রক্রিয়া এবং এর সঙ্গে যুক্ত কর্মকর্তাদের নিজস্ব পরিবার ও ঘনিষ্ট আত্মীয়-স্বজনদের থেকে দূরে থাকতে হয়। আমরা এমন সুযোগ সৃষ্টি করার সিদ্ধান্ত নিয়েছি যাতে আমাদের এমপ্লয়ীরা পরিবারসহ বাংলাদেশে বসবাস করতে পারেন। এর ফলে রূপপুর প্রকল্পে কাজ করার জন্য আগ্রহ বাড়বে এবং আমাদের সহকর্মীরা কাজের ব্যাপারে আরও বেশি অনুপ্রেরণা পাবেন।

প্রাথমিকভাবে এ সেন্টারে বর্তমানে ১৫টি শিশু রয়েছে এবং খুব শিগগিরই ৩টি শিশু যোগ দেবে। সেন্টারে মোট ১০ জন স্টাফকে নিয়োগ দেওয়া হয়েছে, যারা শিশুদের দেখাশোনার পাশাপাশি তাদের জন্য খেলাধুলা, শিক্ষা ও বিনোদনমূলক বিভিন্ন কার্যক্রমের ব্যবস্থা করবেন। স্কুল শিক্ষার্থীদের জন্য মস্কোর ইন্টারন্যাশনাল স্কুল অব ব্লেন্ডেড লার্নিং থেকে অনলাইনে শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। ডে-কেয়ার সেন্টারটির নিজস্ব খেলার মাঠ ছাড়াও রয়েছে ফিটনেস এরিয়া, নাচ ও গানের ক্লাসরুম। আর্ট ও মিডিয়ার ওপর দুটি ওয়ার্কশপও তৈরি করা হয়েছে। শিশুদের জন্য রয়েছে আলাদা মেডিক্যাল রুম, যেখানে একজন শিশু বিশেষজ্ঞকে নিয়োগ দেওয়া হয়েছে।

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দুটি ইউনিট স্থাপিত হচ্ছে, প্রতিটির উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকবে একটি করে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১ হাজার ২০০ রিয়্যাক্টর। ২০১৫ সালের ২৫ ডিসেম্বর এক চুক্তির অধীনে প্রকল্প বাস্তবায়নের জন্য জেনারেল কন্ট্রাকটরের দায়িত্ব লাভ করে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের প্রকৌশল শাখা।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।