ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাতীয় গ্রিডে বিপর্যয় অনুসন্ধান

আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রে পিজিসিবি’র তদন্ত কমিটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রে পিজিসিবি’র তদন্ত কমিটি

ব্রাহ্মণবাড়িয়া: জাতীয় পাওয়ার গ্রিডে বিপর্যয়ের কারণ অনুসন্ধানে রাষ্ট্রীয় মালিকানাধীন পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) গঠিত তদন্ত কমিটি সদস্যরা তদন্ত শুরু করেছেন।

গঠিত তদন্ত কমিটির প্রধান পিজিসিবির নির্বাহী পরিচালক (পি অ্যান্ড ডি) ইয়াকুব এলাহী চৌধুরী।

তার নেতৃত্বে কমিটির সদস্যরা বুধবার (৫ অক্টোবর) সন্ধ্যায় আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি), বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য বিদ্যুৎ খাতের সংস্থার প্রতিনিধিরা।

আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রে পরিদর্শন শেষে তদন্ত কমিটির প্রধান পিজিসিবির নির্বাহী পরিচালক (পিঅ্যান্ডডি) ইয়াকুব এলাহী চৌধুরী বলেন, প্রত্যেকটি পাওয়ার প্লান্টেই কিছু না কিছু ঘটেছে। বিদ্যুৎ কেন্দ্রগুলো ঘুরে আমরা বিভিন্ন তথ্য সংগ্রহ করছি। এগুলো পর্যালোচনা করা হবে। এখনই গ্রিড বিপর্যয়ের কারণ সম্পর্কে স্পষ্ট কিছু বলা যাবে না। নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেওয়া হবে।

উল্লেখ্য, গত মঙ্গলবার দুপুর ২টা ৪ মিনিট থেকে জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিড বিপর্যয় হওয়ায় দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলা ছাড়া সারাদেশে ব্ল্যাক আউট সৃষ্টি হয়। এতে করে আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ইউনিটগুলোর উৎপাদন বন্ধ হয়ে যায়। এতে করে জাতীয় গ্রিডে ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। পরে ওইদিন সন্ধ্যার পর থেকে বুধবার ভোর পর্যন্ত পর্যায়ক্রমে সবগুলো ইউনিটের উৎপাদন শুরু করতে সক্ষম হয়।

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক এএমএম সাজ্জাদুর রহমান জানান, গ্রিডের ক্রটির কারণে বিদ্যুৎ কেন্দ্রের সবগুলো ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রের গ্রিডের ক্রটির জন্য বন্ধ হওয়া সবগুলো ইউনিটের উৎপাদন শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯১৭ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।