ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

দুর্ঘটনা প্রতিরোধে আইনকে নিয়ম হিসেবে মানতে হবে: ইলিয়াছ কাঞ্চন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
দুর্ঘটনা প্রতিরোধে আইনকে নিয়ম হিসেবে মানতে হবে: ইলিয়াছ কাঞ্চন বক্তব্য রাখছেন ইলিয়াছ কাঞ্চন।

চাঁদপুর: ‘নিরাপদ সড়ক চাই’ সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াছ কাঞ্চন বলেছেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করতে হলে নিয়ম মেনে চলতে হবে। দুর্ঘটনা প্রতিরোধে যে আইন আছে, ওই আইন আপনার ওপর চাপিয়ে দেওয়া হয়েছে, তা না ভেবে এটাকে নিয়ম হিসেবে মানতে হবে।

আর দুর্ঘটনা তখনই কমে আসবে, যখন একজন চালক সঠিকভাবে প্রশিক্ষণ নিয়ে ড্রাইভিং লাইসেন্স নেবে। মাথায় হেলমেট লাগালে দুর্ঘটনা কমবে না বরং দুর্ঘটনার পরে হেলমেট মাথায় থাকায় আপনার জীবন রক্ষা হবে। এক্ষেত্রে আমাদের অবশ্যই ট্রাফিক আইন মেনে চলতে হবে।

শনিবার (১৫ অক্টোবর) দুপুরে চাঁদপুর শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা শাখার আয়োজনে যানবাহন শ্রমিক, চালক ও মালিকদের নিয়ে সড়ক নিরাপত্তা বিষয়ক সমাবেশে প্রধান বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, একজন চালক হাইওয়েতে যে গতিতে গাড়ি চালাবেন, আঞ্চলিক সড়কে সে গতিতে চালাতে পারবেন না। কারণ আঞ্চলিক সড়কে শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ ও বাজার ইত্যাদি রয়েছে। সেখানে গতিসীমা লেখা আছে। এর চাইতে বেশি গতিতে গাড়ি চালাতে পারবেন না। কিন্তু আপনি যখন হাইওয়ের ৬০ কিলোমিটার গতি আঞ্চলিক সড়কে এসে চালিয়ে যান, তখনত আপনি ব্রেক করে দুর্ঘটনা নিয়ন্ত্রণ কিংবা একজন লোককে বাঁচাতে পারবেন না। কারণ একজন লোক বাজারে মাথায় একটি বস্তা নিয়ে দ্রুত চলতে পারে না। মাথায় বোঝাসহ মাথা ঘুরিয়ে তাকাতেও সময় লাগে। তাকে সড়ক পার হওয়ার সুযোগ করে দিতে হবে।

নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা শাখার সভাপতি এম এ লতিফের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন সাবেক সচিব ও লেখক হোসেন আবদুল মান্নান।

তিনি বলেন, ইলিয়াছ কাঞ্চন সাধারণ একজন মানুষ নয়, তিনি জাতীয় ব্যক্তিত্ব। কারণ একটি মাত্র ইস্যু নিয়ে তিনি দীর্ঘ বছর রাস্তায় পড়ে আছেন। কেউ নিজের খেয়ে নিজের পরে নিজ দায়িত্বে এমন কাজ করছেন, তা আমার জানা নেই। আমি দেখেছি, আমাদের দেশে যখন কোন উল্লেখয্যোগ মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়, তখন অনেকেই সরব হয়ে উঠে। পরে আবার থেমে যায়। আমাদের দেশের সক্ষমতা ও সীমাবদ্ধতা সবকিছু চিন্তা করেই কাজ করতে হবে।

সংগঠনের জেলা শাখার সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন রাসেলের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন চাঁদপুরে জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুর জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর পৌরমেয়র মো. জিল্লুর রহমান।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।