ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাজারের অস্থিরতায় সংসার চালাতে হাঁসফাঁস

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
বাজারের অস্থিরতায় সংসার চালাতে হাঁসফাঁস

হবিগঞ্জ: আগে ৩০০ টাকার বাঁশ কিনে সেগুলো দিয়ে পণ্য তৈরির পর ৮০০ টাকায় বিক্রি করতেন। এখন বাঁশের দাম বেড়ে গিয়েছে, চাহিদা কমেছে হাতে তৈরি পণ্যেরও।

এদিকে বাজারে চলছে প্রয়োজনীয় পণ্যের উর্ধ্বগতি। এর ফলে লাখাই উপজেলার পূর্ব বুল্লা গ্রামের রাধাচরণ সরকারের সংসারে চলছে হাঁসফাঁস। দাম বৃদ্ধির প্রতিযোগীতায় আট সদস্যের পরিবার নিয়ে চলতে তিনি পড়েছেন চরম বিপাকে।

রাধাচরণ সরকার বলেন, আমি বাঁশ দিয়ে খলই, কুলা ও ডালাসহ বিভিন্ন পণ্য তেরি করে বাজারে বিক্রি করি। এটি আমার পঞ্চাশ বছরের পেশা। কিন্তু আগে ৩০০ টাকায় যে বাঁশ কিনতাম সেটি এখন কিনতে হচ্ছে ৪০০-৪৫০ টাকায়। এছাড়া বাজারে হাতে তৈরি পণ্যের চাহিদাও কমে গেছে। এ জন্য আট সদস্যের পারিবার নিয়ে চলতে বিপাকে পড়েছি।

তিনি আরও বলেন, আমার ছেলে আর আমি দুইজন সংসারের উপর্জনক্ষম। দেড় বছর আগেও এক লিটার তেল কিনতে পারতাম ১১৫ টাকায়। এখন সেই তেল কিনতে হয় ১৭৮ টাকায়। এমনকি সবজিরও দাম বেড়ে গিয়ে ঠেকেছে প্রায় দ্বিগুণের চেয়েও বেশিতে। এদিকে সংসারে আয় দেড় বছর আগের তুলনায় এখন প্রায় অর্ধেক। এভাবে চলতে থাকলে পরিবারের সদস্যদের তিন বেলা খাওয়ানোটাও সম্ভব হবে না।

আশপাশের কয়েকজন বাসিন্দা সরকারি বয়স্ক ভাতা পেলেও রাধাচরণ সরকার সেটি পান না। জীবিকা সহজের শর্তে তিনি বয়স্ক ভাতা পাওয়ার জন্য সরকারি সংশ্লিষ্ট দপ্তরের প্রতি নিবেদন জানিয়েছেন।

রাধাচরণের ছেলে রায়মন সরকার জানান, তার বাবা শতবর্ষী। বয়সের ভারে আগের মতো কাজ করতে পারেন না। আর তাদের আয়ও অর্ধেকে নেমে এসেছে। বাবাকে কাজ থেকে অবসর দেওয়ার চিন্তা থাকলেও দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে সেটি সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।