ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩২ জনকে কামড় দেওয়া কুকুরটিকে মেরে ফেলল! 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
৩২ জনকে কামড় দেওয়া কুকুরটিকে মেরে ফেলল!  মেরে ফেরা কুকুর। ছবি: বাংলানিউজ 

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি পাগলা কুকুর দুই দিনের ব্যবধানে শহরে ৩২ জন মানুষকে কামড় দিয়ে আহত করেছে বলে জানা গেছে। আহতদের অধিকাংশরাই শ্রীমঙ্গল স্বাস্থ্য কমপ্লেক্স গিয়ে চিকিৎসা নিয়েছেন।



শুক্রবার (২৮ অক্টোবর) রাতে শ্রীমঙ্গল স্টেশন রোডের পেট্রোল পাম্পের সামনে উত্তেজিত জনতা সেই পাগল কুকুরটিকে লাঠি দিয়ে আঘাত করে মেরে ফেলেছে। কুকুরের গায়ের রং লাল-সাদা মিশ্রিত বাদামী ও মুখ সাদা।

জানা যায়, শুক্রবার (২৮ অক্টোবর) দুপুর থেকে উপজেলার বিভিন্ন এলাকা থেকে শ্রীমঙ্গল শহরে মানুষকে এই পাগলা কুকুর কামড় দিচ্ছে বলে জানিয়েছেন উপজেলা প্রাণিসম্পদ অফিস।

এদিকে ওই পাগল কুকুরকে আটক করতে রাতেই উপজেলা প্রাণিসম্পদ বিভাগ এবং  জনস্বাস্থ বিভাগ শহরে অভিযান করছে। কুকুর থেকে সাবধান থাকতে শহরে  মাইকিং করা হচ্ছে।

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সাজ্জাদ হোসেন চৌধুরী হ্যান্ডমাইকে শহরের জনবহুল এলাকায় এসে জানান, যাদেরকে কুকুর কামড় দিয়েছে তারা শনিবার (২৯ অক্টোবর) শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে কুকুরের ভ্যাকসিন নিতে পারবেন।

তিনি আরো বলেন, উপজেলা স্বাস্থ্য প্রশাসন ও উপজেলা প্রশাসন কুকুরটিকে ধরার জন্য মাঠে রয়েছে। আপনারা সবাই সতর্ক থাকুন এবং কুকুরের সন্ধান পেলে প্রশাসনকে অবহিত করুন।

শ্রীমঙ্গল স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, রাত ৭টা পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেওয়া আহতরা হলেন, খাইছড়া চা বাগানের লক্ষ্মী তাঁতী (৮) ভাড়াউড়া চা বাগানের রাত্রী উন্নেসা (২৮), উত্তরসুর এলাকার রিহাব মিয়া (১৪), মিশন রোড এলাকার বিজয় দেবনাথ (১০), মুসলিম বাগ এলাকার আল আমিন (১২),  সাগরদিঘি রোডের তৃষ্ণা ঋষি (৭),  মাস্টারপাড়ার আদিত্য দেব (৭), মিশন রোড এলাকার রিহান (৬), রাজু (২৫), আব্দুর রহমান (২৫), লালবাগ এলাকার আব্দুল আল শরীফ (৬), পশিম ভাড়াউড়ার সিয়াম ( ১২), সবুজ বাগের শ্রাবন (৬), গোলগাও এলাকার মোফাজ্জল (১৩), লাহারপুর এলাকার খোকন দেব নাথ (৫০), রাধানগরের স্বপনা বেগম (৪০), পশ্চিম ভাড়াউড়ার ইদ্রিস মিয়া (২৫), রুপসপুরের সুভাষ সুত্রধর (৫০), গদারবাজারের নশাই মিয়া (৪৫), কালিঘাট রোডের রবেল দাশ (২৭)। বাকিদের নাম ও ঠিকানা জানা যায়নি।

চিকিৎসা নেওয়া ব্যক্তিরা জানান, রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময়ই হঠাৎ করেই একটি কুকুর মানুষকে কামড় দিচ্ছে। ওই কুকুরের মুখ দিয়ে লালা ঝরছিল।

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. রেদোয়ান আহসান উল্লাহ বলেন, কুকুরের কামড়ে একদিনে অনেক রোগী আসছেন। আমরা তাদের প্রাথমিক চিকিৎসা দিয়েছি। শনিবার আমরা আহত প্রত্যেককে বিনামূল্যে জলাতঙ্ক রোগের টিকা দেওয়ার ব্যবস্থা করবো।

শ্রীমঙ্গল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কর্ণ চন্দ্র মল্লিক বলেন, ওই কুকুরটি সম্ভবত পাগল হয়ে গেছে। তাই অস্বাভাবিক আচরণ করছে। যাকে সামনে পাচ্ছে তাকেই কামড়া দিচ্ছে। আমরা সবাইকে সাবধানে চলাচল করার জন্য মাইকিং করে সচেতন করেছি।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।