ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বন্যহাতির আক্রমণ থেকে বাঁচতে বন বিভাগের প্রচারণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
বন্যহাতির আক্রমণ থেকে বাঁচতে বন বিভাগের প্রচারণা

বান্দরবান: সম্প্রতি বান্দরবানের লামা উপজেলায় বন্যহাতির আক্রমণে কয়েকজন নিহত হওয়ার ঘটনায় জনসাধারণকে সচেতন করতে প্রচারণা শুরু করেছে বান্দরবানের লামা বন বিভাগ।  

শুধু লামা পৌরসভা নয়, উপজেলার গজালিয়া, সরই, ইয়াংছা, ফাইতং এবং ফাঁসিয়াখালী ইউনিয়নে হাতির বিচরণের এলাকাগুলোতে এই সচেতনতামূলক কার্যক্রম চলছে।

বন বিভাগের তথ্যমতে জানা যায়, বন্যহাতির মূল আবাসস্থল কক্সবাজার জেলার চকরিয়ার ডুলহাজরা, কচ্ছপিয়া, হারবাং ও চুনতি অভয়ারণ্য এলাকায়। এছাড়া বান্দরবান সদর উপজেলার টংকবতি ও চট্টগ্রামের লোহাগারা উপজেলার পদুয়া এলাকায় কিছু বন্যহাতি রয়েছে, তবে তারা সবসময় এক জায়গায় থাকে না। খাবার সন্ধানে ভিন্ন ভিন্ন এলাকায় চলাচল করে।

বান্দরবানের লামা উপজেলা বিভাগীয় বন কর্মকর্তা আরিফুল হক বেলালজানান, হঠাৎ করে বন্যহাতির আক্রমণে নিহত ও আহত হওয়ায় ঘটনা বেড়ে যাওয়ায় লামার বিভিন্ন এলাকায় মাইকিং করা হচ্ছে।  

তিনি বলেন, চাষিরা প্রায় সময়ই ফসলের ক্ষেত খামারে যাতায়াত করে। ওইসব পাহাড়ের মাঝখানে, যেখান দিয়ে সবসময় বন্যহাতি চলাচল করে। এমনিতে একসময় এগুলো বন্যহাতির চলাচলের জায়গা ছিল, অনেক সময় তারা ফসলের লোভে অথবা সেসব জায়গায় চলাচল করলে মানুষের মুখোমুখি হয়, আর এতে মানুষের ওপর আক্রমণ করে। চলাচলে বাধা পেলে এবং স্থানীয় লোকজন তাদের উত্ত্যক্ত করলে অনেক সময় তারা আক্রমণ করে বসে মানুষের ওপর আর এতে, প্রাণহানির ঘটনা ঘটছে।  

উপজেলা বিভাগীয় বন কর্মকর্তা আরিফুল হক বেলাল জানান, হাতি থেকে দূরে থাকতে এবং নিরাপদে থাকতে সতর্ক থাকার জন্য সচেতনতামূলক মাইকিং করা হচ্ছে এবং প্রচারণার অংশ হিসেবে সাধারণ জনগণকে লিফলেট বিতরণ করা হচ্ছে এবং এই কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি আরও জানান, বন বিভাগের দেওয়া বার্তার মধ্যে রয়েছে-যে এলাকায় হাতি রয়েছে তাদের চলাচলের সময় সতর্ক থাকতে হবে, দলগতভাবে থাকতে হবে এবং হাতি চলে এলে কোনোভাবে উক্ত্যক্ত করা যাবে না, তারা আবার আপন গতিতে চলে যাবে। হাতিকে কেউ আক্রমণ না করলে হাতি কখনও হিংস্র হয় না। ফসলের ক্ষতির আশঙ্কায় কেউ যেন হাতির ওপর আক্রমণ না করে।

প্রসঙ্গত, গত ৪ নভেম্বর বান্দরবানের লামা উপজেলার আজিজনগর ইউনিয়নে বন্যহাতির আক্রমণে খোদেজা বিবি (৬৫) নামে এক বৃদ্ধা মারা যান আর এ ঘটনায় আহত হয় বয়াতী (৬৫) ও আমির আলী (৭৩) নামে দুই বৃদ্ধ। এরপরে ৮ নভেম্বর লামা উপজেলার ফাইতং ইউনিয়নের ফাদু বাগানপাড়া এলাকায়বন্য হাতির একটি দল তাণ্ডব চালায় এতে চিংথা থুই নামে একজনের মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।