ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

কদিন বাদেই জাপানের আকাশে উড়বে বিমান

মাছুম কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
কদিন বাদেই জাপানের আকাশে উড়বে বিমান

ঢাকা: দীর্ঘদিন ধরেই ঢাকা থেকে জাপানের নারিতায় ফ্লাইট চালুর চেষ্টা করছিল রাষ্ট্রায়ত্ত আকাশ পরিষেবা সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সেটি বাস্তবায়িত হওয়ায় আর কদিন বাদেই পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্রটির আকাশে উড়বে বিমান।

সব ঠিক থাকলে দিনটি হবে ২৯ নভেম্বর।

জানা গেছে, নারিতায় ফ্লাইট চালুর ক্ষেত্রে জাপান সরকারের অনুমোদন পেয়েছে বাংলাদেশের রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠানটি। সম্প্রতি বিদেশি পর্যটকদের জন্য জাপানকে উন্মুক্ত ঘোষণা করা হয়। ধারণা করা হচ্ছে, এ কারণেই দেশটিতে বিমানের পরিষেবা পরিকল্পনা বাস্তবায়নের পথ খুলে যাচ্ছে। এতদিন করোনাভাইরাসের কারণে দ্বীপরাষ্ট্রটিতে পর্যটক ভ্রমণ নিষিদ্ধ ছিল।

রোববার (১৩ নভেম্বর) বিমানের একটি সূত্র থেকে এসব তথ্য পাওয়া গেছে। যদিও বিষয়টি নিয়ে চূড়ান্ত কোনো মন্তব্য করেনি সূত্রটি।

আরও জানা গেছে, ২৯ নভেম্বর (মঙ্গলবার) জাপান সরকারের আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে দেশটিতে সফর করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তাই সেদিনই এ রুটে বিমানের ফ্লাইট কার্যক্রম উদ্বোধন হতে পারে। সফর শেষ করে আগামী ৩ ডিসেম্বর ফেরার কথা রয়েছে সরকার প্রধানের।

শোনা যাচ্ছে, জাপানে ফ্লাইট পরিচালনায় বিমানকে ফিফথ ফ্রিডম সুবিধা দিয়েছে জাপান। অর্থাৎ ঢাকা ও নারিতার মধ্যবর্তী একটি বিমানবন্দর থেকে যাত্রী নিয়েও এ রুটে ফ্লাইট পরিচালনা করা যাবে। বিমানের এ পরিকল্পনা বাস্তবায়ন হলে প্রশান্ত মহাসাগরীয় ও এশিয়ার অন্য অঞ্চলগুলোর সঙ্গে আকাশপথে যোগাযোগের পথ খুলবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বিমানের সম্ভাব্য পরিকল্পনা অনুযায়ী জাপানের আকাশ পরিষেবা সংস্থা জাপান এয়ারের সঙ্গে কোড শেয়ার চুক্তিতে যাওয়ার কথা রয়েছে। কোড শেয়ার হলো এমন একটি পদ্ধতি, এর মাধ্যমে দুটি এয়ারলাইন্সের যাত্রীরা যেকোনো একটি এয়ারলাইন্সের টিকিট কেটে অন্য এয়ারলাইন্সের ফ্লাইটে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারেন।

এ বিষয়ে জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাহিদ হোসেন বাংলানিউজকে বলেন, এ রুটে ফ্লাইট অপারেশনের কাজ চলমান। তবে এই মুহূর্তে বলতে পারছি না কবে নাগাদ এটা শুরু হবে। আর কোড শেয়ারিং এখনই চালু হচ্ছে না। যদি হয়, কিছু দিন ফ্লাইট পরিচালনার পর হবে।

এতদিন বিমানের লম্বা দূরত্বের ফ্লাইট চালু ছিল শুধু লন্ডন রুটে। এরপর কানাডার টরন্টোয় ফ্লাইট শুরুর পর এটিও যুক্ত হয় লম্বা দূরত্বের রুটের তালিকায়। ঢাকা থেকে সরাসরি আকাশপথে নারিতা যেতে সময় লাগে প্রায় সাড়ে ১০ ঘণ্টা। এ রুটে বিমানের ফ্লাইট চালু হলে এটিও লম্বা দূরত্বের রুট হিসেবে যুক্ত হবে। টরন্টোয় সরাসরি ফ্লাইট পরিচালনা করায় ভারত, নেপালসহ আশপাশের বিভিন্ন দেশের যাত্রীদের মধ্যে রুটটি বেশ জনপ্রিয় হয়েছে। বিমান আশা করছে, নারিতা রুটেও মধ্যপ্রাচ্য, মধ্য এশিয়া ও দক্ষিণ এশিয়ার অনেক যাত্রী পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।