ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দুধের মান নির্ধারণ ও সরবরাহ নিশ্চিতে আইন উঠছে মন্ত্রিসভায়

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
দুধের মান নির্ধারণ ও সরবরাহ নিশ্চিতে আইন উঠছে মন্ত্রিসভায় ফাইল ফটো

ঢাকা: দুধ-দুগ্ধজাতীয় পণ্যের মান নির্ধারণ-প্রয়োগ ও সরবরাহ নিশ্চিত করার বিধান যুক্ত করে এ প্রথম নতুন আইন করতে যাচ্ছে সরকার।  

বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন, ২০২২ নামে নতুন এ আইনের খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য সোমবার (১৪ নভেম্বর) মন্ত্রিসভায় উত্থাপন করা হচ্ছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র নিশ্চিত করেছে।

 

খসড়া অনুযায়ী, দুধ-দুগ্ধজাতীয় পণ্যের উৎপাদন বাড়তে আইনের অধীনে দেশে প্রথমবারের মতো ডেইরি উন্নয়ন বোর্ড করতে যাচ্ছে সরকার। সুষম পুষ্টিমান সম্পন্ন খাদ্য হিসেবে ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা পূরণে দুধ-দুগ্ধজাতীয় পণ্যের উৎপাদন করা প্রয়োজন।  

মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো আইনের খসড়ার সার সংক্ষেপে বলা হয়, দেশের সুষম খাদ্য হিসেবে দুধ-দুগ্ধজাতীয় পণ্যের উৎপাদন বাড়ানো, মান নির্ধারণ ও নিয়ন্ত্রণ এবং বাজারজাতাকরণ সংশ্লিষ্ট বিষয় ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণের জন্য একটি বোর্ড প্রতিষ্ঠা প্রয়োজন। এ আইন বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন, ২০২২ নামে অবহিত হবে এবং সরকার সরকারি গেজেট প্রজ্ঞাপন দ্বারা যে তারিখ নির্ধারণ করবে সেই তারিখ থেকে কার্যকর হবে।  

আইনের সংজ্ঞায় ডেইরি অর্থ গবাদিপশু, অর্থাৎ গরু, মহিষ, ছাগল, ভেড়া থেকে আহরিত দুধ ও দুধ প্রক্রিয়াকরণের মাধ্যমে দুগ্ধজাত পণ্য, যা শিশুসহ সব মানুষের নিরাপদ খাদ্য এবং তা উৎপাদন, সংরক্ষণ ও ব্যবস্থাপনাকে বোঝাবে।  

বোর্ড গঠন নিয়ে বলা হয়, এ আইন প্রবর্তনের পর সরকার এ আইনের উদ্দেশ্য পূরণকল্পে, সরকারি গেজেট দ্বারা বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড নামে একটি বোর্ড গঠন করবে। বোর্ডের একটি সংবিধিবন্ধ সংস্থা হবে এবং স্থায়ী ধারাবাহিকতা ও একটি সাধারণ সিলমোহর থাকবে এবং স্থাবর-অস্থাবর উভয় প্রকার সম্পত্তি অর্জন করবে।  

বোর্ডের পরিচালনা ও প্রশাসন একটি পর্ষদের অধীন ন্যস্ত থাকবে এবং বোর্ড যে কোনো ক্ষমতা প্রয়োগ করতে পারবে জানিয়ে বলা হয়, এ আইন অনুযায়ী ১৭ সদস্য বিশিষ্ট পরিচালনা পর্ষদ থাকবে। এতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হবেন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, প্রতিমন্ত্রী হবেন কো-চেয়ারম্যান, সদস্য সচিব হবেন বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ডের নিবার্হী পরিচালক।

এছাড়া সদস্য হবেন- একজন সংসদ সদস্য, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান, অর্থ বিভাগ, কৃষি মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের একজন করে যুগ্মসচিব। এছাড়া প্রাণিসম্পদ অধিদফতর এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ডিজি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগ বিভাগীয় প্রধান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সদস্য (পরিচালক প্রাণিসম্পদ), সরকার কর্তৃক নিবন্ধিত দুগ্ধ সমবায় সমিতির দুজনের মধ্যে একজন পুরুষ ও নারী।  

আইনের খসড়ায় দণ্ডবিধিতে বলা হয়, কোনো ব্যক্তি অপরাধ করলে সেই ব্যক্তি অনূর্ধ্ব দুই বছর কারাদণ্ড বা অনধিক পাঁচ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। কোম্পানির অপরাধের ক্ষেত্রেও অপরাধের শাস্তি উল্লেখ করা হয়েছে। এছাড়া খসড়া আইনে নতুন কিছু বিধিমালা যুক্ত করা হবে বলে জানা গেছে।  

বাংলাদেশ সময়: ০৮২৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।