ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

অফিসের নতুন সময়েও পুরনো যানজট, ভোগান্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
অফিসের নতুন সময়েও পুরনো যানজট, ভোগান্তি

ঢাকা: রাজধানীর কর্মজীবীদের নিত্যদিনের সঙ্গী যানজট। প্রতিদিন কর্মক্ষেত্রে যাতায়াতের সময় তাদের পোহাতে হয় ভোগান্তি।

সরকার নির্ধারিত অফিসের নতুন সময়সূচিতেও পরিবর্তন হয়নি এই চিত্রের। যানজটের ভোগান্তি নিয়েই অফিস করতে হচ্ছে কর্মজীবীদের।

শীত চলে আসায় সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পুনঃনির্ধারণ করেছে সরকার। মঙ্গলবার (১৫ নভেম্বর) নতুন সময়সূচিতে চলছে অফিসের কার্যক্রম। নতুন সময়সূচি অনুযায়ী প্রতিষ্ঠানগুলো চলবে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

এদিন সকাল থেকেই রাজধানীর সড়কগুলোতে যানবাহনের চাপ দেখা যায়, যা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও বাড়তে থাকে। বাসস্ট্যান্ডগুলোতেও অফিসগামী যাত্রীদের গণপরিবহণের জন্য অপেক্ষা করতে দেখা যায়। যাত্রীর তুলনায় বাসের সংখ্যা কম হওয়ায় সময়মতো গন্তব্যে পৌঁছাতে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের।

খোঁজ নিয়ে জানা যায়, সকাল ৮টা থেকেই রাজধানীর এয়ারপোর্ট-মহাখালী সড়কে যানবাহনের ব্যাপক চাপ ছিল। এছাড়া বিজয় সরণি মোড়, জাহাঙ্গীর গেট, মহাখালী, কলেজগেট, শ্যামলী, বাড্ডা, রামপুরা, নতুনবাজার, গুলিস্তান, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর এলকায় থেমে থেমে যানবাহন চলতে দেখা গেছে।



ফার্মগেটে কথা হয় বেসরকারি চাকরিজীবী রাসেল বিশ্বাসের সঙ্গে। তিনি বলেন, অফিসের সময়সূচি পরিবর্তনে রাস্তার অবস্থার কোনো পরিবর্তন হয়নি। প্রতিদিন যেমন যানজট থাকে, আজও মোটামুটি তেমনই আছে।

লুৎফর আওয়াল নামের এক সরকারি চাকরিজীবী বলেন, প্রতিদিনই তো যানজটে ভোগান্তি নিয়ে কাজে যেতে হয়। তবে আজ যানজট তুলনামূলক কম মনে হয়েছে। কিন্তু একেবারে ফাঁকা সড়ক ছিল না।

রাজধানীর আবদুল্লাহপুর থেকে গুলিস্তানগামী বাসচালক রজব আলী বলেন, রাস্তায় গাড়ির চাপ স্বাভাবিক। তবে দুপুরের দিকে চাপ বাড়তে পারে।

কাঁচপুর থেকে কারওয়ান বাজার এসে অফিস করেন সানজিদা শম্পা। তিনি বলেন, প্রতিদিন অফিস আসতে যেমন সময় লাগে, আজও তেমন সময়ই লেগেছে। তবে বাসের জন্য অপেক্ষা করতে হয়েছে দীর্ঘক্ষণ।

কারওয়ান বাজার মোড়ে দায়িত্বরত ট্রাফিক ইন্সপেক্টর আনোয়ার কবির বলেন, অফিস সময় পরিবর্তনের ফলে রাস্তায় তেমন কোনো প্রভাব পড়েনি। আগে ৭টা থেকে যানবাহনের চাপ থাকতো, আজ ৮টা থেকে ছিল। তবে মঙ্গলবারে এই দিকের (নিউমার্কেট, ফার্মগেট, বসুন্ধরা শপিং মল) মার্কেটগুলো সাপ্তাহিক বন্ধ থাকায় অন্যান্য দিনের তুলনায় যানবাহনের চাপ কিছুটা কম রয়েছে।

গত ১ নভেম্বর সরকারি, আধা-সরকারি স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিসের সময়সূচি পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগের দিন ৩১ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে বিদুৎ ও জ্বালানি সাশ্রয়ে গত ২৪ আগস্ট থেকে অফিসের সময়সূচি পরিবর্তন করে ৮টা থেকে ৩টা করা হয়ছিল।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।