ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাতেই লোকে লোকারণ্য সিলেটে বিএনপির সমাবেশস্থল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
রাতেই লোকে লোকারণ্য সিলেটে বিএনপির সমাবেশস্থল

সিলেট: বিএনপির বিভাগীয় গণসমাবেশের আগের রাতেই নেতাকর্মীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে সিলেটের আলীয়া মাদরাসা ময়দান।

শনিবার (১৯ নভেম্বর) বিএনপির সিলেট বিভাগীয় গণসমাবেশ।

এদিন ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট বিভাগজুড়ে ধর্মঘট আহ্বান করেছে বাস মালিক ও শ্রমিক সংগঠন। অন্যদিকে রাস্তায় পুলিশি বাধার আশঙ্কায় ও ধড়পাকড়ের ভয়ে আগে থেকেই সমাবেশে হাজির হয়েছেন নেতাকর্মীরা।

শুক্রবার (১৮ নভেম্বর) রাতেই নগরের আলীয়া মাদরাসা মাঠ নেতাকর্মীর পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। নগরীসহ বিভাগের বিভিন্ন উপজেলা থেকে নেতাকর্মী, সমর্থকরা মাঠে এসে হাজির হয়েছেন। এদিন সন্ধ্যা থেকে একের পর এক আসছে মিছিল। এখন পুরো সিলেট যেনো মিছিলের নগরীতে পরিণত হয়েছে।

বিশেষ করে শুক্রবার দুপুর থেকে নেতাকর্মীরা বিচ্ছিন্নভাবে মিছিল নিয়ে নগরের আলীয়া মাঠে এসে সমবেত হন। অনেকে মোটরসাইকেল শোভাযাত্রা নিয়েও একটু পর পর ধানের শীষ প্রতীকে খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি সম্বলিত রং বেরংয়ের টি-শার্ট, ব্যানার, পোস্টারসহ মিছিলে নিয়ে আসছেন সমাবেশস্থলে।

এদিন বিকেলে সুনামগঞ্জের ছাতক উপজেলা থেকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমানের নেতৃত্বে কয়েকশ' মোটরসাইকেল নিয়ে মিছিলসহকারে সমাবেশ মাঠে আসেন নেতাকর্মীরা।

মিজানুর রহমান জানান, বিএনপি নেতাকর্মীদের ধর্মঘট দিয়ে ঘরে আটকে রাখা যাবে না। প্রায় ১০ হাজার নেতাকর্মী নিয়ে তিনি সমাবেশস্থলে এসেছেন। সকালে আরও কয়েক হাজার নেতাকর্মী আসবেন।

এদিকে, সমাবেশকে ঘিরে নগরের চৌহাট্টা, জিন্দাবাজার, রিকাবীবাজার, লামবাজারসহ কয়েকটি এলাকায় দেখা গেছে, রাস্তাঘাটে যানচলাচল খুবই কম। তবে জনস্রোত আলীয়া মাদরাসা মাঠের দিকে। বিভিন্ন স্থান থেকে আসা মিছিলে অংশগ্রহণকারীদের হাতে হাতে খালেদা জিয়া, তারেক রহমান ও ধানের শীষের ছবি সংবলিত পোস্টার শোভা পাচ্ছে। তাদের সবার মুখেই ছিল সরকার বিরোধী শ্লোগান।

রাতে আলীয়া মাঠ ঘুরে দেখা গেছে, দুর-দূরান্ত থেকে আসা নেতাকর্মী সমর্থকরা মাঠের চারপাশে করা অস্থায়ী ‌'ক্যাম্পে' শুয়ে-বসে সময় পার করছেন। এছাড়া সমাবেশ মঞ্চের উত্তর পাশে ডক্টরস এসোসিয়েশন অব ড্যাব’র একটি মেডিক্যাল ক্যাম্প করা হয়েছে। পাশেই কানাইঘাট উপজেলা বিএনপির নেতাকর্মীর জন্য অস্থায়ী ক্যাম্প। এর পাশে জেলা ও মহানগর যুবদল, স্বেচ্ছোসেবক দল, ছাত্রদলের অস্থায়ী ক্যাম্প করা হয়েছে। এছাড়া প্রত্যেকটি জেলা উপজেলার নেতাকর্মীর জন্য আলাদা আলাদা অস্থায়ী ক্যাম্প রাখা হয়েছে। সেসব ক্যাম্পে অনেকে স্লোগান দিয়ে মুখরিত রেখেছেন। আর সমাবেশ মাঠজুড়ে রয়েছে নেতাকর্মীর উপচে পড়া ভিড়।

এছাড়া সমাবেশস্থলের প্রবেশদ্বারের বাম পাশে ডা. জোবায়েদা রহমান ফুড কোর্ট নামে একটি স্টল থেকে বিনামূল্যে শুকনো খাবার ও পানি বিতরণ করা হচ্ছে। আর সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের পুত্রবধূ, মৌলভীবাজার বিএনপির সহ-সভাপতি পক্ষ থেকে আধা লিটার করে ৫০ হাজার বোতল মিনারেল পানি বিনামূল্যে দেওয়া হচ্ছে। মৌলভীবাজার বিএনপি নেতা ইদ্রিছ আলী এ তথ্য জানিয়েছেন।

সরেজমিন দেখা গেছে, নগরের কুমারপাড়া মালঞ্চ কমিউনিটি সেন্টারে নেতাকর্মীদের জন্য রান্না করা খাবার সরবরাহ করা হচ্ছে। অনেকে সেখানে বসেই রাতের খাবার সারছেন।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানিয়েছেন, সমাবেশের আগেরদিনই আলীয়া মাদরাসা ময়দানসহ পুরো নগর জনসমুদ্রে পরিণত হয়েছে।

তিনি আরও বলেন, আমার দেখা বিগত দিনে কোনো সমাবেশে এ ধরনের লোকসমাগম হয়নি। শনিবার পুরো নগর জনসমুদ্রে পরিণত হবে বলে আশাবাদি তিনি।

বাংলাদেশ সময়: ০০৪১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
এনইউ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।