ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

মুক্তমত

ক্রিকেটীয় চিন্তা!

প্রজয় রায় | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, মার্চ ২১, ২০১৪
ক্রিকেটীয় চিন্তা!

ঢাকা: আমি ক্রিকেট মোটামুটি বুঝি! অনেকেই আরও বুঝতে পারেন। কিন্তু এই ক্রিকেট নিয়ে সবসময় কিছু কথা মাথায় ঘুরপাক খায়।

আজ ব্যাপারটা নিয়ে লিখতেই বসে গেলাম।

আমি বাঙালি, বাংলাদেশ আমার দেশ, আমি বাংলাদেশ ক্রিকেট টীমকে মনেপ্রাণে সাপোর্ট করি।

ছোটবেলায় কেউ জিজ্ঞাসা করলে কোনটা আমার প্রিয় টিম? উত্তরটা তখন থেকেই আমার বাংলাদেশ।

সবাই আশা করত ভারত বা পাকিস্তান কিছু একটা বলবো! সবাই শুনে অবাক হয়ে বলতো সেইটা তো বুঝলাম বাংলাদেশ, কিন্তু দ্বিতীয় প্রিয় টিম কোনটা?

কিন্তু ওই সময় থেকেই আমার একমাত্র প্রিয় টিম বাংলাদেশ। কেন জানি না! তাই উত্তর দিতাম না। আমার একমাত্র প্রিয় টিম বাংলাদেশ।

এখন আসি মূল বিষয়ে। ভারত-পাকিস্তান ক্রিকেট প্রসঙ্গ। এই দুই টিম নিয়ে আমাদের দেশের বহু লোকের আশা আকাঙ্ক্ষার শেষ নেই। এই দুই টিমের খেলা থাকলে বন্ধুদের ভেতর চলে বাজি! আমার হাসি আটকায় না ব্যাপারগুলা দেখে! আমরা কোথায় আছি!

অনেকেই টেনে আনেন ধর্মকে ভারত-পাকিস্তান খেলা হলে! অনেক লোকেরই ধারণা যারা হিন্দু তারা ভারত ক্রিকেট টিমকে সাপোর্ট করে কারণ ভারত হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশ। আর যারা মুসলিম তারা পাকিস্তান সাপোর্ট করে কারণ পাকিস্তান মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। চিন্তার বিষয়টা আসলে এখানেই। সকল ক্ষেত্রেই আমরা টেনে আনি এই সাম্প্রদায়িকতা!

বাংলাদেশ একটা মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। তাহলে আমরা কেন বাংলাদেশ ক্রিকেট টিমকে সাপোর্ট করি যারা আমরা হিন্দু! আমাদেরতো সাপোর্ট করার কথা ভারতকে! আর যারা বাংলাদেশ-ভারত ম্যাচে ভারত সাপোর্ট করে তারা জারজ বাঙালি ছাড়া আর কিছু হতে পারে না! এদের সংখ্যাও কম না! আবার বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে যারা পাকিস্তান সাপোর্ট করে তারাও জারজ বাঙালি! এদের সংখ্যাও কিন্তু অনেক।

সবচেয়ে কষ্টের আরও যে ব্যাপারটা সেইটা হলো এই ব্যাপারটাতে টেনে আনা হয় আমাদের মহান মুক্তিযুদ্ধকে! যারা আমাদের এই প্রিয় বাংলাদেশের স্বাধীনতা চায়নি তারা সাপোর্ট করে পাকিস্তান টিমকে। এইটা আমি অনেক জায়গাতে নিজেই শুনেছি অনেকের মুখে। তারা বলে আরে আল্লার টিম পাকিস্তান, বাংলাদেশ কোথা থেকে আসলো! বাংলাদেশ পড়ে মরুক! আমাদের চাই পাকিস্তান। ব্যাপারটা কতখানি ভয়াবহ। তারা আজও আমাদের দেশকে স্বীকার করে না। যারা আমাদের দেশকে রক্তে রঞ্জিত করলো, মা-বোনের ইজ্জত লুণ্ঠন করলো তাদেরকেই সাপোর্ট করছে এরা! মুখে আঁকছে পাকিস্তানের পতাকা আর উড়াচ্ছে পাকিস্তানের পতাকা।

হ্যাঁ, ভারত-পাকিস্তান ম্যাচে আমি ভারতকেই সাপোর্ট করি কারণ আমি ভুলতে পারিনা ৭১ কে। আমি ভুলতে পারি না লোম শিউরে ওঠা সেই ৭১ এর দিনগুলোর কথা যা আমি শুনেছি আমার ঠাকুরদা-বাবা-মার কাছ থেকে। আর যারা এইসব ভুলে গিয়ে ধর্মকে টেনে পাকিস্তানকে সাপোর্ট করে তাদের জানাই আমার ধিক্কার।

আবারো বলে রাখি এই বাংলাদেশ-ভারত-পাকিস্তান ক্রিকেটে ধর্ম ব্যাপার হয়ে দাঁড়ায় না। দাঁড়ায় আমাদের অস্তিত্ব। কিন্তু ব্যাপারটাকে বরাবরই টেনে নেওয়া হয় ধর্মতে। আর যদি তাই হতো তাহলে বাংলাদেশ ক্রিকেট টিমকে কখনোই সাপোর্ট করতাম না।

সবশেষে আবারও বলি যারা বাংলাদেশ-ভারত ম্যাচে ভারত আর বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে পাকিস্তান সাপোর্ট করে তারা এক কথায় জারজ সন্তান!

ভালোবাসি আমার প্রিয় বাংলাদেশ ক্রিকেট টিমকে।

অনেক অনেক শুভ কামনা রইলো আমার বাংলাদেশ ক্রিকেট টিম এর প্রতি।

লেখক: খুলনা বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনে (দ্বিতীয় বর্ষ) অধ্যয়নরত।

বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, মার্চ ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।