ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

মুক্তমত

মোদীর জয় গণতন্ত্রের জয়

মনিরুল ইসলাম, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, মে ১৩, ২০১৪
মোদীর জয় গণতন্ত্রের জয় নরেন্দ্র মোদী

স্বাগতম নরেন্দ্র মোদী, ভারতের নতুন কাণ্ডারি। জনগণের জন্য প্রতিষ্ঠিত, জনগণের ধারণকৃত ও জনগণের উপর চাপিয়ে দেয়া পৃথিবীর সব রাজনৈতিক পদ্ধতির মধ্যে পুঁজিবাদী গণতন্ত্রই এখন মানবিক দৃষ্টিকোণে সর্বশ্রেষ্ঠ বলে সর্বজন গৃহীত।



অন্ধ জ্ঞান-বল নয়, নিজ ইন্দ্রিয়বলে, দেখে-শুনে ধর্মীয় শাসনব্যবস্থা, সাম্যবাদী জন-গণতন্ত্র ইত্যাদি পরিভাষার প্রতি যুক্তি-নির্ভর ও তত্ত্ব-অন্ধত্ব-মুক্ত কোনও মানুষের বিন্দুমাত্র শ্রদ্ধাবোধ থাকার কথা নয়।

কমিউনিস্ট শাসন ব্যবস্থায়, শাসক নির্ধারণে সোভিয়েত ইউনিয়ন, চীন, উত্তর কোরিয়া, কিউবায় সাধারণ মানুষের মতামতের কোনও স্থান নেই, ভিন্নমত প্রকাশের সাধারণ অধিকারটুকুও নেই।

তাহলে গণতন্ত্র  কি রাজনীতির বা শাসনব্যবস্থার  সর্বরোগের ধন্বন্তরি মহৌষধ? অবশ্যই না। তবে বিকাশযোগ্য ও আনম্য প্রায়-পারফেক্ট একটি সিস্টেম বলা যায়, যার প্রধান শক্তি জনগণের প্রতি সরাসরি নির্ভরশীলতা ও মত প্রকাশের স্বাধীনতা।

পৃথিবীর সর্ববৃহৎ এবং সর্বশ্রেষ্ঠ গণতান্ত্রিক পদ্ধতি যখন মোদীর হাতে শাসন দণ্ড তুলে দেয় তখন তাকে শ্রদ্ধা ও অভিবাদন জানাতেই হবে। গণতন্ত্র জনগণের ব্যক্তি স্বাধীনতা যতটা নিশ্চিত করে ততটা ছিনিয়ে নেয় শাসকের স্বেচ্ছাচারিতা।

মোদীর অতীতের ধর্মীয় রাজনীতির হিংস্রতা ভারতের ধর্মনিরপেক্ষ গণতন্ত্রের প্রভাবে পরিত্যাজ্য হতে বাধ্য। মোদীকে নির্বাচনের মাধ্যমে ভারতের জনগণের একজন দৃঢ়চিত্তের নেতার প্রত্যাশা পূরণ হয়েছে।

বোম্বে ও দিল্লি আক্রমণ, কাশ্মীর ইস্যু, প্রতিবেশী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশে মৌলবাদী রাজনীতির বিশাল উত্থান এবং ভারতের অভ্যন্তরে অনুপ্রবেশের লাগাতার প্রচেষ্টা ইত্যাদি ঘটনাসহ অন্যান্য অভ্যন্তরীণ, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে মনমোহন সিং সরকারকে অতি নমনীয় এবং ক্ষেত্র বিশেষে নতজানু মনে হয়েছে। সে ক্ষেত্রে নরেন্দ্র মোদীর মত একজন নেতার চারিত্রিক দৃঢ়তা, কারিশমা এবং রাজ্য পরিচালনায় অসাধারণ দক্ষতার স্বাক্ষর তাকেই বর্তমান সময়ে ভারতের যোগ্যতম প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় নিয়ে এসেছে। একজন ধর্মনিরপেক্ষ, অভারতীয় হিসেবে আমার বিশ্বাস, তিনি ধর্মীয় প্রভাবমুক্ত থেকে আধুনিক ভারতের সুযোগ্য সার্বজনীন শাসকরূপে সফল হবেন, এই পরিবর্তনযোগ্য বিশ্বাসের নামই গণতন্ত্র।

মনিরুল ইসলাম: কানাডা প্রবাসী লেখক

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, মে ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।