ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

৬৯-এর গণঅভ্যুত্থান না হলে মুক্তিযুদ্ধ সম্ভব হতো না: মেনন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৩
৬৯-এর গণঅভ্যুত্থান না হলে মুক্তিযুদ্ধ সম্ভব হতো না: মেনন

ঢাকা: ঊনসত্তরের গণঅভ্যুত্থান না হলে একাত্তরের মুক্তিযুদ্ধ সম্ভব হতো না বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

শনিবার (২১ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে ‘ঊনসত্তরের গণঅভ্যুত্থান’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

শহীদ আসাদের ৫৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

মেনন বলেন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান না হলে একাত্তরের মুক্তিযুদ্ধ সম্ভব হতো না, বঙ্গবন্ধু মানুষের কাছে বঙ্গবন্ধু উপাধিতে অভিষিক্ত হতেন না, এ দেশের শ্রমিক-কৃষক-মেহনতি-মেহনতি মানুষ তাদের লড়াইয়ের নতুন দিশা খুঁজে পেতো না।  
 
তিনি বলেন, আমাদের দুর্ভাগ্য মাত্র ৫৪ বছরেই আমরক ঊনসত্তরের গণঅভ্যুত্থান ভুলে যেতে বসেছি। সংবাদপত্রের পাতায় এ নিয়ে খুবই ছোট লেখা দেখা যায়। বাংলাদেশকে সামনে এগিয়ে যেতে হলে অতীতের গৌরবের ইতিহাসের ওপর দাঁড়াতে হবে। ঊনসত্তরকে উপেক্ষা বা বাদ দিয়ে বাংলাদেশের সংগ্রামের ইতিহাস হয় না।

মেনন বলেন, আমাদের দেশের শহীদের তালিকা অনেক দীর্ঘ। সেই ভাষা আন্দোলন থেকে শুরু করে ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধে জীবন দেওয়া লাখো শহীদ আমাদের অন্তরজুড়ে আছেন। সেই শহীদদের মধ্যেও যারা উজ্জ্বল হয়ে আমাদের মধ্যে আছেন, তারা হলেন- আসাদ ও মতিউর।

ঊনসত্তরের শহীদ আসাদ ও মতিউর দুজনেই জীবনদানে সচেতন ছিলেন মন্তব্য করে তিনি বলেন, আমরা সবাই একেকজন আসাদ হবো, সচেতনভাবে রাজনৈতিক ভূমিকা পালন করবো।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য দীপঙ্কর সাহা দীপুর সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন- অধ্যাপক মেসবাহ কামাল, কামরুল আহসান, বাংলাদেশ যুব মৈত্রীর সভাপতি তৌহিদুর রহমান, বাংলাদেশ ছাত্র মৈত্রীর সাংগঠনিক সম্পাদক ইমরান নূর নীরব।  

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।