ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সুশাসন প্রতিষ্ঠায় ৫৮ দলীয় জোটের সাত দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
সুশাসন প্রতিষ্ঠায় ৫৮ দলীয় জোটের সাত দাবি

ঢাকা: চলমান রাজনৈতিক সংকট নিরসনে সরকার-বিরোধী দলগুলোর মধ্যে গঠনমূলক সংলাপ আয়োজনসহ দেশের অর্থনৈতিক দুরবস্থা এবং গণ মানুষের মানবাধিকার ও সুশাসন প্রতিষ্ঠায় সাত দাবি জানিয়েছে সম্মিলিত জাতীয় জোট (ইউএনএ)।

রোববার (২২ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি পেশ করে ৫৮ দলীয় জোটটি।

দাবিগুলো হলো- চলমান রাজনৈতিক সংকট নিরসনে সরকার ও বিরোধী দলগুলোর মধ্যে অবিলম্বে একটি গঠনমূলক সংলাপ আয়োজন; দেশের অর্থনৈতিক দুরবস্থা এবং গণ মানুষের মানবাধিকার ও সুশাসন প্রতিষ্ঠা; জন দুর্ভোগ কমাতে ব্যবসায়ীদের সিন্ডিকেট ভেঙে চাল-ডাল-আটা-ময়দা-চিনিসহ নিত্যপ্রয়োজনীয় সকল দ্রব্যের দাম অবিলম্বে কমানো; অবিলম্বে পানি-বিদ্যুৎ-গ্যাস, জ্বালানি তেলসহ সকল দাহ্য পদার্থের দাম কমানো; ব্যাংক, বীমা ও অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানের মাধ্যমে যারা বিদেশে অর্থ পাচার করেছে তাদের দেশে ফিরিয়ে বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তিসহ পাচারকৃত অর্থ ফেরত আনা; প্রশাসনের সব স্তরে দুর্নীতি ও সকল ধরনের অনৈতিক কাজ অবিলম্বে বন্ধ করা; বিচার বিভাগের স্বাধীনতা-গণতন্ত্র-মানবাধিকার ও সুশাসন আধুনিকায়নে সব ধরনের ঘুষ-দুর্নীতি ও অনৈতিক কাজ অবিলম্বে বন্ধ করা এবং প্রশাসন ও পুলিশ ব্যবস্থাপনায় অবিলম্বে দলীয়করণ বন্ধ করা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইউএনএ এবং বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান সেকেন্দার আলী মনি বলেন, আমাদের চলমান রাজনৈতিক অস্থিরতা, অর্থনৈতিক দুরবস্থা ও গণ মানুষের মানবাধিকার প্রেক্ষাপট আজ তলানিতে এসে পৌঁছেছে। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র থেকে শুরু করে সব ধরনের খাদ্যদ্রব্য কিনতে সাধারণ মানুষ দিশেহারা হয়ে পড়ছে। এরপরও সরকার একের পর এক সেবা সংস্থাগুলো অর্থাৎ পানি, বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়িয়েছে।

তিনি আরও বলেন, একদিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব, দেশিয় অর্থ লুটপাটকারীদের চক্রান্তে ব্যাংক, বীমা ও অর্থলগ্নিকারী সংস্থাগুলো মারাত্মক ঝুঁকির মুখে পড়েছে। ব্যবসায়ীরা আর ব্যবসা করতে পারছে না। ব্যাংকে নগদ টাকা দিয়েও এলসি খোলা যাচ্ছে না। খাদ্যদ্রব্য আমদানি করা বন্ধ হয়ে গেছে। তাই চলমান বিভিন্ন সংকট নিরসনে আমরা ৭ দফা দাবি জানাচ্ছি।

ইউএনএ’র মুখপাত্র ও বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান শেখ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জোটের সিনিয়র কো-চেয়ারম্যান সালাম মাহমুদ, মহাসচিব অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন, মিডিয়া উইং চিফ মো. আশরাফ হোসেন, বিএনজেপির চেয়ারম্যান ফয়েজ চৌধুরী, জাতীয় মানবাধিকার পার্টির চেয়ারম্যান নুরুল ইসলাম, জাতীয় ইসলামী মহাজোটের চেয়ারম্যান আলহাজ্ব মাওলানা আলতাফ মোল্লা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।