ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

ফরিদপুর আদালতে বিএনপি নেতা চাঁদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, জুন ৬, ২০২৩
ফরিদপুর আদালতে বিএনপি নেতা চাঁদ

ফরিদপুর: ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হকের দায়ের করা মামলায় রাজশাহীর বিএনপি আহ্বায়ক আবু সাঈদ চাঁদকে (৬৫) আদালতে হাজির করে গ্রেফতার দেখানো হয়েছে।

মঙ্গলবার (৬ জুন) বেলা পৌনে ১১টার দিকে তাকে একটি পুলিশ ভ্যানে করে শতাধিক পুলিশ প্রহরায় আদালতে হাজির করা হয়।

এসময় আদালত চত্বরে মামলার বাদী শামীম হক, সাক্ষী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ্ মো. ইশতিয়াক আরিফসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের কয়েকশ নেতাকর্মী হাজির ছিলেন। তারা আদালত চত্বরে জয় বাংলা,' জয় বঙ্গবন্ধু ও বিএনপির দালালেরা হুঁশিয়ার সাবধান' বলে স্লোগান দেন।

সকাল ১০টা থেকে সরেজমিনে দেখা গেছে, আওয়ামী লীগের পাশাপাশি সহযোগী সংগঠনের নেতাকর্মীরা দলে দলে আদালত চত্বরে ভীর জমাতে থাকেন। এরপর সকাল দশটা ২০ মিনিটের দিকে চাঁদের একটি কুশ পুতুল আদালত চত্বরে আনা হয়।

বেলা পৌনে ১১টার দিকে জেলা কারাগার থেকে বিএনপি নেতা আবু সাঈদকে চাঁদকে পুলিশ ভ্যানে করে ফরিদপুর এক নম্বর আমলী আদালতের (সদর) বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তরুণ বাছাড়ের আদালতে হাজির করা হয়। আদালতে কার্যক্রম মাত্র দুই মিনিটের মধ্যে শেষ হয়।

চাঁদকে দোতলায় উঠানোর সময় আওয়ামী লীগের সমর্থকরা ফাঁসি দাবি করে স্লোগান দেয়। পাশাপাশি জেলা বিএনপির যুগ্ম আহ্বাযক আলী আশরাফ সহ বিএনপিপন্থী আইনজীবীরা দলীয় স্লোগান দেয়। তবে এ সময় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এজলাসে আওয়ামী লীগ নেতাদের পাশাপাশি মহানগর বিএনপির আহ্বায়ক কাইউম ও জেলা বিএনপির সদস্য সচিব এ কে কিবরিয়া উপস্থিত ছিলেন।

গ্রেপ্তার দেখানোর বিষয়ে আদালতের সিদ্ধান্ত জানানোর পর কাঠগড়া থেকে চাঁদকে নামানোর সময় জেলা বিএনপির সদস্য সচিব কিবরিয়া কথা বলতে গেলে পুলিশের হাতে নাজেহাল হন।

পরে এজলাসে ১০ মিনিট অবস্থানের পর তাকে আবার পুলিশ পাহারায় জেলা কারাগারে নিয়ে যাওয়া হয়। এসময় চাঁদকে উদ্দেশ্য করে বিভিন্ন স্লোগান দেওয়া হয়। আদালত চত্বরে সংক্ষিপ্ত বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফ।  

বক্তব্যে জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক বলেন, দেশে অনেক জায়গায় সাঈদের বিরুদ্ধে মামলা হয়েছে। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার জেলা হিসেবে আমরা গর্বিত যে শেখ হাসিনাকে হত্যার হুমকিদাতার নামে ফরিদপুরে মামলা দায়ের করা হয়েছে। বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকিদাতা তো পার পেতে পারেন না।

এরপর বেলা সোয়া ১১টার দিকে কোর্টের পাশে স্বাধীনতা চত্বরে চাঁদের কুশপুতুল পোড়ানো হয়।

প্রসঙ্গত, গত ২৩ মে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক মো. আবু সাঈদ চাঁদের (৬৫) নামে ২০ কোটি টাকার মানহানি ও ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক (৬৫)।

এ মামলার বাদী পক্ষের আইনজীবী জাহিদ ব্যাপারী বলেন, আবু সাঈদ চাঁদকে আজ শ্যোন অ্যারেস্ট দেখানো হয়েছে। এ মামলার শুনানির পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে আগামী ১৩ জুলাই।

জেলা বিএনপির সদস্য সচিব এ কে কিবরিয়া বলেন, ‘একজন রাজনৈতিক নেতার মুখ ফসকে বের হওয়া বিষয়কে কেন্দ্র করে এ ধরনের হয়রানি দুঃখজনক। আইনকে তার নিজস্ব গতিতে চলতে দেওয়া উচিত। আওয়ামী লীগ আজ আদালত প্রাঙ্গণে পেশী শক্তি প্রদর্শনের যে মহড়া দেখালো তা আদালতের ওপর বল প্রয়োগ করার শামিল, তা নিন্দনীয়। ’

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুন ০৬, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।