ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

রাজনীতি

শাহ্ মোয়াজ্জেম হোসেনের ৭৮তম জন্মদিন রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
শাহ্ মোয়াজ্জেম হোসেনের ৭৮তম জন্মদিন রোববার শাহ্ মোয়াজ্জেম হোসেন

ঢাকা: প্রবীণ রাজনীতিক বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ্ মোয়াজ্জেম হোসেনের ৭৮তম জন্মদিন রোববার (১০ জানুয়ারি)। ১৯৩৯ সালের এই দিনে মুন্সীগঞ্জ জেলার দোগাছি গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম।


 
দিনটি উপলক্ষে ঢাকা ও মুন্সীগঞ্জের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতি ও রাজনৈতিক সংগঠন পৃথক পৃথক অনুষ্ঠানের আয়োজন করেছে। ঢাকায় শাহ্ মোয়াজ্জেম হোসেনের নিজ বাসায় ঘরোয়াভাবে জন্মদিন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
 
শাহ্ মোয়াজ্জেম হোসেন ১৯৫৪ সালে ঢাকার সেন্টগ্রেগরিজ হাই স্কুল থেকে মেট্রিক পাস  করেন। ঢাকা কলেজ থেকে ১৯৫৬ সালে আইএ, জগন্নাথ কলেজ থেকে বিএ পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হয়ে সেখান থেকে এলএলবিতে এমএ ডিগ্রি অর্জন করেন।
 
বহু আন্দোলন, সংগ্রামে নেতৃত্ব দেওয়া এই নেতা ১৯৫২ সালে নবম শ্রেণির ছাত্র থাকা অবস্থায় ভাষা আন্দোলন অংশ নিয়ে গুরুতর আহত অবস্থায় প্রথমবারের মতো গ্রেপ্তার হন।
 
১৯৫২ থেকে ১৯৭০ সাল পর্যন্ত পাকিস্তানি শাসক গোষ্ঠীর শাসনামলে মূলত তার ঠিকানা ছিল কারাগার। বন্ধু মহলে ‘কারাগারের পাখি’ বলেও পরিচিত ছিলেন শাহ্ মোয়াজ্জেম হোসেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে ২০ বছরের বেশি সময় কারাগারে কাটাতে হয়েছে তাকে।

ঢাকা কলেজ ছাত্র সংসদের নির্বাচিত সাধারণ সম্পাদক শাহ্ মোয়াজ্জেম হোসেন তদানিন্তন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের একবার সাধারণ সম্পাদক ও তিন বার সভাপতির দায়িত্ব পালন করে এদেশে বহু প্রথিতযশা রাজনৈতিক নেতা তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করেছেন।
 
১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয়দফা ও ১৯৬৯ সালের এগার দফা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শাহ্ মোয়াজ্জেম হোসেন। মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে তার অবদান চির স্মরণীয়।
শাহ্ মোয়াজ্জেম হোসেন স্বাধীন বাংলাদেশের প্রথম চিফ হুইপ ছিলেন। ১৯৭০ ও ১৯৭৩ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। আশির দশকে তিনি জাতীয় পার্টির মহাসচিব, মন্ত্রী, সংসদ উপনেতা ও উপ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
 
বর্ষীয়াণ এই রাজনীতিক লেখা-লেখিতেও সিদ্ধহস্ত। তার ‘‘নিত্য কারাগার’’, ‘‘বলেছি বলছি বলব’’, ‘‘ছাব্বিশ সেল’’, ‘‘জেল হত্যা মামলা’’ বইগুলো বাংলাদেশের রাজনীতির ইতিহাস চর্চায় গুরুত্বপূর্ণ গ্রন্থ হিসেবে এরই মধ্যে পাঠকের সমাদৃত হয়েছে।
 
অনারম্বড় জীবন-যাপনে অভ্যস্ত শাহ্ মোয়াজ্জেম হোসেনের জন্মদিন ঘিরে তেমন কোনো অনুষ্ঠান নেই। সকালে পরিবারের সদস্যদের নিয়ে বড় ভাই মরহুম শাহ আলম ও সহধর্মিণী প্রয়াত কবি সালেহা হোসেনের কবর জিয়ারতের মধ্য দিয়ে দিনটি শুরু করেছেন। সারা দিন ঢাকায় নিজ বাসভবনেই কাটাবেন শাহ্ মোয়াজ্জেম হোসেন।
 
বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
এজেড/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।