ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

গণতন্ত্র এখন আ’লীগের বাক্সে বন্দি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
গণতন্ত্র এখন আ’লীগের বাক্সে বন্দি

ঢাকা: গণতন্ত্র এখন আওয়ামী লীগের বাক্সে বন্দি বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। 

তিনি বলেছেন, আজকে গণতন্ত্র আওয়ামী লীগের বাক্সে বন্দি। দেশে কোনো গণতন্ত্র নেই।

আইনের শাসন নেই। রাষ্ট্রের কোনো প্রতিষ্ঠান কার্যকর নেই। সব প্রতিষ্ঠানকে দলীয়করণ করে ধ্বংস করে দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) প্রেসক্লাবের আবদুস সালাম হলে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হক নুরের হামলার প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করে ৯০’র ডাকসু ও সর্বদলীয় ছাত্র ঐক্য।  

বিএনপি নেতা বলেন, মানুষের শেষ ভরসাস্থল উচ্চ আদালত। আপনারা উচ্চ আদালতের দিকে চেয়ে দেখেন বর্তমান সরকার কিভাবে নিয়ন্ত্রণ করছে। নিয়ন্ত্রণ করার জন্য কি করেছে? ইতিহাস দেখলে আপনারা দেখবেন খালেদা জিয়াকে, তারেক রহমানকে নিম্ন আদালতের দুইজন ডিস্ট্রিক্ট জাজ অন্যায়ভাবে সাজা দিয়েছেন। পুরস্কারস্বরূপ সেই দু’জনকে হাইকোর্টের বিচারপতি বানানো হয়েছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এ সরকারের দ্বারা নিয়ন্ত্রিত। সত্যের পক্ষে বলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে (এসকে সিনহা) কিভাবে তার পদ থেকে পদত্যাগে বাধ্য করা হয়েছে। এরপর দেশ ত্যাগে তাকে বাধ্য করা হয়েছে। এভাবেই কিন্তু উচ্চ আদালতকে নিয়ন্ত্রণ করছে সরকার। উচ্চ আদালতের কাঁধে বন্দুক রেখে টিকে থাকতে চায় সরকার।

নুরের ওপর হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, ডাকসুর নির্বাচিত প্রতিনিধি নুরের ওপর বারবার হামলা হচ্ছে। সর্বশেষ আক্রমণ অত্যন্ত জঘন্য ও নিন্দনীয়। এভাবে হতে পারে না। যুবলীগ-ছাত্রলীগ কিছুদিন আগে বিভিন্নভাবে চিহ্নিত করেছে। ছাত্রলীগের প্রেসিডেন্ট-সেক্রেটারি চাঁদাবাজির অপরাধে তাদের দল (আওয়ামী লীগ) বহিষ্কার করেছে। তারা দল (আওয়ামী লীগের) ভাবমূর্তি নষ্ট করেছে। এ জন্য ছাত্রলীগকে দিয়ে নতুন আরেকটি সংগঠন করা হয় ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’। এটা কোথায় ছিল? কত বছর আগে হয়েছে? এরা কাদের সন্তান? তাদের কে মুক্তিযুদ্ধ করেছে? দেখা যায়, ছাত্রলীগের বহিস্কৃত নেতারা এ দলের নেতৃত্ব দিচ্ছেন। তাদের নেতৃত্বে তথা ছাত্রলীগের নেতৃত্বে সেইদিন ডাকসু ভিপি ও তার সঙ্গীদের ওপর হামলা করে। এ হামলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব ছাত্রের ওপর আক্রমণ। তাদের নির্বাচিত ভিপি নুর। নুরের ওপরে আক্রমণ সারা বাংলাদেশের ছাত্র সমাজের ওপর আক্রমণ।

ডাকসুর সাবেক ভিপি আমান উল্লাহ আমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, ডাকসুর সাবেক ভিপি ও জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব, ডাকসুর সাবেক জিএস ও বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, জাতীয় নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
এমএমআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad