ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

অপশাসন দীর্ঘস্থায়ী হলে শৃঙ্খলা ভেঙে পড়ে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
অপশাসন দীর্ঘস্থায়ী হলে শৃঙ্খলা ভেঙে পড়ে ফাইল ফটো

ঢাকা: স্বাধীনতার পতাকা উত্তোলক আ স ম আবদুর রব বলেছেন, ‘অপশাসন’ দীর্ঘস্থায়ী হলে রাষ্ট্রের অভ্যন্তরীণ শৃঙ্খলা ও সংহতি বিনষ্ট হয় এবং নৈতিক সক্ষমতা ভেঙে পড়ে।  

রোববার (২৪ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মোহাম্মদ শাহজাহানের ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আ স ম রব বলেন, কয়েক দিনে বাংলাদেশে  প্রশাসনিক ও সামাজিক  নিষ্ক্রিয়তায় ধর্মীয় সহিংসতা সারা দেশে দ্রুত ছড়িয়ে পড়ায় সামাজিক সম্প্রীতি ঝুঁকিতে পড়েছে, দেশের রাজনীতি ও শাসন ব্যবস্থা অচল হয়ে পড়েছে। এই ঘটনার গভীর তাৎপর্য থেকে অবশ্যই আমাদের শিক্ষাগ্রহণ করতে হবে।  

তিনি বলেন, গণতান্ত্রিক শক্তির অনুপস্থিতিতে যেকোনো ধরনের জাতীয় বা আন্তর্জাতিক সংকট মোকাবিলায় রাষ্ট্র অক্ষম বা অকার্যকর হয়ে পড়ে। দীর্ঘস্থায়ী অপশাসনে বাংলাদেশ নামক রাষ্ট্রটিও চরম ঝুঁকিতে। গণতান্ত্রিক সুশাসনের অভাবে বাংলাদেশে সামাজিক সম্প্রীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে, জাতীয় ঐক্যের বন্ধন আলগা হয়ে যাচ্ছে, ধর্মীয় সহিংসতায় কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে ব্যর্থ হচ্ছে এবং সর্বোপরি নৈরাজ্য বিস্তার লাভ করছে।  

তিনি আরও বলেন, এমতাবস্থায় বিদ্যমান গভীর সংকট উত্তরণে বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে জ্ঞান-বিজ্ঞান সাহিত্য-সংস্কৃতির সব ক্ষেত্রে উচ্চতর বিকাশের মাধ্যমে জাতীয় জাগরণ গড়ে তুলতে হবে। এই জাগরণের মধ্য দিয়েই জাতিকে নৈতিকভাবে পুনরুজ্জীবিত এবং ঐক্যবদ্ধ করা সম্ভব হবে। সে লক্ষ্যে গণআন্দোলন ও গণজাগরণের মাধ্যমে ‘জাতীয় সরকার’ গঠনের আন্দোলনকে তীব্রতর করতে হবে।

জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট আয়োজিত স্মরণ সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, জেএসডি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, জাতীয় শ্রমিক জোট সভাপতি বীর মুক্তিযোদ্ধা মেসবাহ উদ্দিন আহমেদ, জেএসডি’র কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, জেএসডি’র কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোটের কার্যকরী সভাপতি তৌহিদ হোসেন।

জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোটের সভাপতি মোশারফ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন মন্টুর সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণ সভায় আরও বক্তব্য দেন প্রয়াত মোহাম্মদ শাহজাহানের সহধর্মিণী মাফরুজ আরা বেগম, তৌফিক জাহান শিপলু, নির্মাণশ্রমিক সংগ্রাম পরিষদের সভাপতি ইঞ্জিনিয়ার মো. ওসমান, এম এ আউয়াল, এ বি এম জামাল উদ্দিন, আবুল হোসনে প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
এমএইচ/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।