ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

রাজনীতি

প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে উস্কানি, আ.লীগের চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে উস্কানি, আ.লীগের চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

পটুয়াখালী: আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে পটুয়াখালী জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত আনারস প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী মো. খলিলুর রহমান মোহনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।  

জেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ কামাল হোসেন এ নোটিশ দেন।

কেন তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে না? তা আগামী দুই কার্যদিবসের মধ্যে ব্যাখ্যা চেয়ে শোকজ দেওয়া হয়েছে।  

সোমবার (১০ অক্টোবর) রাতে পটুয়াখালী ডিসি ও জেলা পরিষদ নির্বাচনের রিটানিং অফিসার মোহম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলেও মঙ্গলবার (১১ অক্টোবর) বিষয়টি গণমাধ্যমের কাছে উম্মুক্ত হয়।

নোটিশে বলা হয়, গত ০৬ সেপ্টেম্বর বাউফল পৌরসভা মাঠে এক পথসভার আয়োজন করেছেন। যেখানে দেখা যায়, সামিয়ানা টাঙানো হয়েছে এবং ভোটারদের বসার জন্য চেয়ার ও অতিথিদের জন্য মঞ্চ তৈরি করা হয়, যা পুরোপুরি পথসভা হিসেবে পরিলক্ষিত হয়।  

এছাড়া ওই অনুষ্ঠানে প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে উস্কানিমূলক বক্তব্য দিয়েছেন, যার ভিডিওসহ অভিযোগ সংরক্ষিত আছে।

ঘরোয়া সভাকে পথসভায় রূপ দিয়ে জেলা পরিষদ নির্বাচন আচরণবিধি-২০১৬ এর ৭ বিধি লঙ্ঘন করেছেন। একই সঙ্গে প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে উস্কানিমূলক বক্তব্য দেওয়ায় নির্বাচনী আচরণবিধি-২০১৬ এর ১৮ বিধি লঙ্ঘন করেছেন।

সুতরাং জেলা পরিষদ নির্বাচন বিধিমালা লঙ্ঘনের দায়ে কেন? আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না তা আগামী দুই কার্যদিবসের মধ্যে ব্যাখ্যা চেয়ে নির্দেশ দেওয়া গেল।

এদিকে গত ১০ অক্টোবর ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী অ্যাডভোকেট হাফিজুর রহমান তার জীবনের নিরাপত্তা চেয়ে রিটানিং অফিসারের কাছে আবেদন করেছেন। এছাড়া গত ৬ অক্টোবর বাউফল পৌরসভা মাঠে আনারশ প্রতীকের নির্বচনী পথসভা থেকে হাফিজুর রহমানকে হত্যার হুমকির বিষয়টিও উল্লেখ করেন।

ডিসি ও রিটানিং অফিসার মোহম্মদ কামাল হোসেন বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করলে যথাযথ আইগত ব্যবস্থা নেওয়া হবে। সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে আমরা বদ্ধ পরিকর।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।