ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

রাজনীতি

সিলেটের স্বায়ত্তশাসন চায় ‘সিলটি পাঞ্চায়িত’ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
সিলেটের স্বায়ত্তশাসন চায় ‘সিলটি পাঞ্চায়িত’ 

সিলেট: সিলেট বিভাগের স্বায়ত্তশাসসহ ৯ দফা দাবি বাস্তবায়নে আত্মপ্রকাশ করেছে নতুন আঞ্চলিক রাজনৈতিক দল  ‘সিলটি পাঞ্চায়িত’। সংগঠনটি সিলেট বিভাগের মধ্যে তার কার্যক্রম পরিচালনা করবে।

সোমবার (২১ নভেম্বর) নগরের একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে দলের ঘোষণা দেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি নাসির উদ্দিন আহমদ চৌধুরী। বৃহত্তর সিলেট ছাত্র ফ্রন্টের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতিও এ সময় উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে তিনি কমিটির নাম ঘোষণা করে বিভিন্ন দাবি বাস্তবায়নের আহ্বান জানান। ৫১ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে অ্যাডভোকেট তাজরীহান জামানকে সাধারণ সম্পাদক করা হয়েছে। অ্যাডভোকেট মখলিছুর রহমান ও নূর আহমদ রিপনকে  সহ-সভাপতি, কামাল আহমদকে প্রচার সম্পাদক, অ্যাডভোকেট ওয়ারিস আলী মামুনকে সাংগঠনিক সম্পাদক, রফিকুল হোসেন বাচ্চুকে কোষাধ্যক্ষ ও অ্যাডভোকেট শাহানা সুলতানা চৌধুরীকে মহিলা বিষয়ক সম্পাদক হিসেবে রাখা হয়েছে।

লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি জানান, দেশের মধ্যে একমাত্র সিলেটের আলাদা ভাষা ও অক্ষর রয়েছে। এই ভাষা চর্চার জন্য প্রাইমারি স্কুলে নাগরি ভাষার অক্ষর শিক্ষা প্রয়োজন।

তিনি বলেন, ঐতিহাসিক গণভোটের মাধ্যমে সিলেট বিভাগের মানুষ ভারত ছেড়ে পূর্ব পাকিস্তান তথা আজকের বাংলাদেশে যোগদানের পক্ষে ভোট দেয়। ফলে আমরা আজকের বাংলাদেশে আছি। সিলেটবাসী মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রেখেছেন। তারা প্রবাসে মুক্তিযুদ্ধের জন্য ফান্ড তৈরি করেন। দেশের সবচেয়ে বেশি প্রবাসী আয় এই সিলেটের মানুষ পাঠান। তবুও সিলেট আজ অবহেলিত। ঢাকা, চট্টগ্রাম ও অন্যান্য বিভাগের জন্য হাজার হাজার কোটি টাকা ব্যয় করলেও এই সিলেট বিভাগে ব্যয় করা হয়নি। সুষম উন্নয়ন থেকে বঞ্চিত সিলেট অঞ্চল।

এ ছাড়া সিলেট বিভাগের লোকজনকে সিলেটে চাকরি, বিদেশে অবস্থানরত প্রবাসীদের সন্তানদের ভিসা ছাড়া দেশে ভ্রমণ, সিলেটের গ্যাস এ অঞ্চলের চাহিদার পর অন্যত্র সরবরাহ, খাস জমি ভূমিহীন স্থায়ী বাসিন্দাদের দেওয়া, বিভাগকে বন্যার হাত থেকে রক্ষায় মাস্টার প্ল্যান, সিলেটে হাইকোর্টের বেঞ্চ পুনর্বহাল, হাওর উন্নয়ন বোর্ড স্থাপন ও সিলেট বিভাগের স্বায়ত্তশাসন দাবি করেন সংগঠনের সভাপতি।

নাসির উদ্দিন আহমদ চৌধুরী বলেন, ভারত ও ইংল্যান্ডসহ বিভিন্ন দেশে স্বায়ত্তশাসন পরিচালিত হচ্ছে। সংবিধান সংশোধন করে সিলেট বিভাগেও স্বায়ত্তশাসন ব্যবস্থা চালু করতে হবে। কেননা মহান মুক্তিযুদ্ধসহ দেশের জন্য সবচেয়ে বেশি অবদান সিলেটবাসীর।

নাসির উদ্দিন চৌধুরী বলেন, পাসপোর্ট থাকলেও কোনো অবস্থায় যেন বিদেশি বাংলাদেশি নাগরিকত্বের ক্ষতি না হয়। সরকার একদিকে ডলার সংকটে ভুগছে, অন্যদিকে প্রবাসীদের সন্তানদের বিষয়ে কড়াকড়ি করে দেশে আসতে নিরুৎসাহিত করছে। এতে বৈদেশিক মুদ্রা অর্জন থেকে দেশকে বঞ্চিত করছে।  

সংবাদ সম্মেলনে তিনি বলেন, সিলেট বিভাগে যেসব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে, সেগুলোতে শতভাগ সিলেট বিভাগের স্থায়ী বাসিন্দাদের নিয়োগ দেওয়া হোক। ঘরে ঘরে সিলেট বিভাগের স্থায়ী বাসিন্দারা তাদের উপযুক্ত ছেলে-মেয়েদের বিয়ে দিতে পারছেন না। কারণ তাদের চাকরি নেই। এতে সিলেট বিভাগে সামাজিক অশান্তি সৃষ্টি হচ্ছে।  

সিলটি পাঞ্চায়িত কমিটি সিলেট বিভাগেই কার্যক্রম পরিচালনা করবে উল্লেখ করে তিনি বলেন, রাজনৈতিক দল হিসেবে এ অঞ্চলের দাবি-দাওয়া নিয়ে মাঠে কাজ করবে সংগঠনটি। দেশের অন্যান্য বিভাগে হাজার হাজার কোটি টাকার উন্নয়ন হলেও সিলেটে হয়নি। স্থানীয় স্বার্থে দলটির নির্বাচনের কথাও জানান সভাপতি।

সংবাদ সম্মেলনে সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাজরীহান জামান, সাংগঠনিক সম্পাদক ও মহিলা বিষয়ক সম্পাদক ছাড়াও সদস্য শাখাওয়াত আলী শাহী উপস্থিত ছিলেন।
বাংলাদেশ সময়: ০১৪৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
এনইউ/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa