ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

রাজনীতি

আলালের দাবি

‘পাকিস্তান আমলে ভালো ছিলাম’ এই বক্তব্য ফখরুলের নয়, অধ্যাপক সিরাজুলের 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
‘পাকিস্তান আমলে ভালো ছিলাম’ এই বক্তব্য ফখরুলের নয়, অধ্যাপক সিরাজুলের  প্রেস ক্লাবে মৎস্যজীবী দলের আলোচনা সভা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘পাকিস্তান আমলে ভালো ছিলাম’- সম্প্রতি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এমন মন্তব্যের জন্য প্রতিপক্ষ রাজনৈতিক দল আওয়ামী লীগের নেতাদের সমালোচনার শিকার হন।

তবে বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল দাবি করেছেন যে, দলের মহাসচিব মির্জা ফখরুল এ কথা বলেননি।

আলাল দাবি করেন যে, পাকিস্তান আমলে ভালো থাকার কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

মঙ্গলবার (২২ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবে মৎস্যজীবী দলের আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ দাবি করেন।  

মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, আমাদের মহাসচিব বলেননি যে, পাকিস্তান আমলে ভালো ছিলাম। এটি বলেছেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সিরাজুল ইসলাম বলেছেন, ব্রিটিশ আমলে আমরা খারাপ ছিলাম, তার চেয়ে খারাপ ছিলাম পাকিস্তানে ছিলাম, তার চেয়ে বেশি খারাপ আছি এখন বাংলাদেশে। সিরাজুল ইসলাম চৌধুরীকে দমন করেন, বিএনপিকে নয়।

তিনি বলেন, ৩ নভেম্বর যখন জাতীয় চার নেতার হত্যাকাণ্ড ঘটে, তখন জিয়াউর রহমান জেলে, ৬ তারিখ পর্যন্ত জেলে ছিলেন তিনি। তখন সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন খালেদ মোশাররফ। তাহলে জিয়াউর রহমানের দায় কোথায়? 

এ সময় বিএনপির নেতাকর্মীদের অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, মহিউদ্দিন আহমেদের ইতিহাসভিত্তিক বইগুলো পড়তে নির্দেশনা দেন যুগ্ম মহাসচিব আলাল।

প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, একাত্তরের ১৬ ডিসেম্বর থেকে পঁচাত্তরের ১৫ আগস্ট পর্যন্ত আওয়ামী লীগের অপকর্মের কথা তারা বলে না। তৎকালীন সরকারের সময় খুন হয়েছে, গুম হয়েছে। নবাবগঞ্জের সিরাজ মাস্টারকে দেশে প্রথম খুন করা হয়েছে।  

তিনি বলেন, স্বাধীনতার চেতনা আর ৭ নভেম্বরের চেতনা একই কথা। ৭ নভেম্বরের চেতনা মানুষের অধিকারের চেতনা, সাম্যের চেতনা, শোষণমুক্ত সমাজ ব্যবস্থার চেতনা।

বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, এদেশের স্বাধীনতা কোনো আদালতের রায়ে হয়নি, ভাষণের মধ্যে দিয়ে হয়নি। যুদ্ধের মধ্যে দিয়ে হয়েছে।  
জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের আহ্বায়ক রফিকুল ইসলাম মাহতাবের সভাপতিত্বে আরও বক্তব্য দেন সদস্য সচিব আব্দুর রহিম।  

বাংলাদেশ সময়: ১৪৩৯, ২২ নভেম্বর, ২০২২
এনবি/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa