ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

উৎসাহ-উদ্দীপনায় মন্ট্রিয়লে একুশে বইমেলা

কানাডা থেকে সুমী শবনম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪১ ঘণ্টা, মার্চ ৪, ২০১৫
উৎসাহ-উদ্দীপনায় মন্ট্রিয়লে একুশে বইমেলা

কানাডা: বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে কানাডার মন্ট্রিয়ল শহরে অনুষ্ঠিত হয়েছে একুশে বইমেলা।

কানাডা-বাংলাদেশ সলিভারিটি গত ২১ ফেব্রুয়ারি স্থানীয় সেন্টরক ভবনে তৃতীয়বারের মতো এ মেলার আয়োজন করে।



কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক আনুষ্ঠানিকভাবে এবারের বইমেলার উদ্বোধন করেন।

রাজধানী অটোয়া, টরন্টো, নিউইয়র্কসহ উত্তর আমেরিকার বিভিন্ন শহর থেকে বিপুল সংখ্যক সাহিত্যপ্রেমী বইমেলায় অংশ নেন। মেলায় বাংলাদেশের অন্য প্রকাশ, প্রথমা প্রকাশনী, নিউইয়র্কের মুক্তধারাসহ ২০টি স্টলের উপস্থিতি সাহিত্যপ্রেমীদের মাঝে দেশের একুশে বইমেলার আমেজকেই বারবার স্মরণ করিয়ে দেয়।

এবারের মেলায় দু’টি নতুন বই ও একটি সংকলনের মোড়ক উন্মোচন করেন আনিসুল হক। এগুলো হলো, মন্ট্রিয়ল প্রবাসী কবি-লেখক অপরাহ্ন সুস্মিতোর কাব্যগ্রন্থ ‘রাষ্ট্রপতির মতো একা’, তরুণ লেখক ঋক ভট্টাচার্যের ‘৭১’ ও বইমেলাকে ঘিরে প্রকাশিত সংকলন ‘আরেক ফাল্গুন’।

একুশ নিয়ে আলোচনা পর্বে মূখ্য আলোচক আনিসুল হকের পাশাপাশি আলোচনায় অংশ নেন কানাডার সর্বাধিক পঠিত সাপ্তাহিক বাংলামেইলের নির্বাহী সম্পাদক কাজী আলম বাবু, কনকোর্ডিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ওয়াইজ উদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা এবিএম বশিরউদ্দিন আহমেদ, সংগঠক এজাজ আকতার তৌফিক, কানাডা-বাংলাদেশ সলিডারিটির উপদেষ্টা খান সাইফুদ্দিন, মোস্তাফিজুর রহমান ফিরোজ, আমজাদ হোসেন, স্বপ্না বিশ্বাস ও আয়োজক সংগঠন কানাডা-বাংলাদেশ সলিডারিটির সভাপতি জিয়াউল হক জিয়া। আলোচনা পর্বটি সঞ্চালনা করেন বাংলামেইলের স্টাফ রিপোর্টার হাসান জামান খান।

দিনভর বইমেলার পাশাপাশি সন্ধ্যায় সেন্টরক অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় কবিতা সন্ধ্যা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের বরেণ্য দুই আবৃত্তিকার আহকামউল্লাহ ও বিলকিস রহমান দোলার আবৃত্তি দর্শকদের হৃদয় নাড়া দিয়ে যায়। স্থানীয় শিল্পীদের মধ্যে কবিতা আবৃত্তি করেন মুফতি ফারুক, শিরিন সুলতানা সাজি, আফাজউদ্দিন তোতোন, সঞ্জীব দাস উত্তম, শেখর গোমেজ প্রমুখ।

এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আসা জনপ্রিয় কণ্ঠশিল্পী মাহামুদুজ্জামান বাবু মধ্যরাত অব্দি সঙ্গীত পরিবেশন করে দর্শক-শ্রোতাদের সুরের নেশায় মাতিয়ে রাখেন।

এর আগে, মন্ট্রিয়লের ধ্রুবপদ মিউজিক একাডেমী এ প্রজন্মের কিশোর-কিশোরীদের নিয়ে সূচনা সঙ্গীত পরিবেশন করে। স্থানীয় শিল্পীদের মধ্যে সঙ্গীত পরিবেশন করেন টরন্টো থেকে আসা শাহজাহান কামাল ও ফারহানা শান্তা, অটোয়া থেকে আশিক বিশ্বাস, মন্ট্রিয়লের অনুজা দত্ত এবং রুমা কর।

পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন এবারের বইমেলার প্রধান সমন্বয়ক শামসাদ রানা।

বাংলাদেশ সময়: ০৫৪৩ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।