ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

অস্ট্রিয়ার বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
অস্ট্রিয়ার বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

ঢাকা: ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় মহান বিজয় দিবস উদযাপন করেছে অস্ট্রিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

বুধবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার হউফসাইলের বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।



অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভিয়েনায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর। অনুষ্ঠান সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সেলর শাবাব বিন আহমেদ।

অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হয়।

অনুষ্ঠানে ‘আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। পরে মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন সর্ব ইউরোপিয় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এম. নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিটের কমান্ডার বায়েজিদ মীর, জাতিসংঘের আন্তর্জাতিক আনবিক সংস্থার কর্মকর্তা ড. মোহাম্মদ শামসুদ্দিন, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ দূতাবাসের অনারারি কাউন্সেলর কমার এরনস্ট গ্রাফট, ভলফগাং উইনিনগার, আওয়ামী লীগ নেতা অধ্যাপক রুহী দাস সাহা, বখতিয়ার রানা, মাহবুব খান শামীম প্রমুখ।
   
রাষ্ট্রদূত আবু জাফর তার বক্তব্যে স্বাধীনতা অর্জনে বাঙালির আত্মত্যাগ, দেশের উন্নয়ন ও অগ্রগতির ইতিহাস তুলে ধরেন। তিনি প্রবাসে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দেশের উন্নয়নে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

এম. নজরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার বিশ্বের শক্তিধর দেশগুলোর প্রচণ্ড চাপ উপেক্ষা করে যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর করেছেন। আমাদের দৃঢ় বিশ্বাস, বর্তমান সরকার বাকি সব যুদ্ধাপরাধীরও বিচার করে জাতিকে কলঙ্কমুক্ত করবে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
এসএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।