ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

অস্ট্রিয়ায় বিজয় দিবস উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
অস্ট্রিয়ায় বিজয় দিবস উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় ৪৫তম বিজয় দিবস উদযাপন করেছে ভিয়েনার বাংলাদেশ দূতাবাস।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার হউফসাইলের বাংলাদেশ দূতাবাসে বুধবার (১৬ ডিসেম্বর) অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মো. আবু জাফর।



সকাল সাড়ে ১০টায় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালনের পর বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

অনুষ্ঠানে ‘আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শনীর পর মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী- লেখক-সাংবাদিক এম. নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডার বায়েজিদ মীর, জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক সংস্থার কর্মকর্তা ড. মোহাম্মদ শামসুদ্দিন, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ দূতাবাস ভিয়েনার অনারারি কাউন্সিলর কমার এরনস্ট গ্রাফট, ভলফগাং উইনিনগার, আওয়ামী লীগ নেতা অধ্যাপক রুহী দাস সাহা, বখতিয়ার রানা, মাহবুব খান শামীম প্রমুখ।
   
রাষ্ট্রদূত আবু জাফর তার বক্তব্যে স্বাধীনতা অর্জনে বাঙালির আত্মত্যাগ এবং স্বাধীনতা, দেশের উন্নয়ন ও অগ্রগতির কথা তুলে ধরে প্রবাসে সবাইকে নিজ নিজ অবস্থানে থেকে দেশের উন্নয়নে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে এম. নজরুল ইসলাম বলেন, স্বাধীনতাবিরোধী ও যুদ্ধাপরাধীদের বিচার, রায় কার্যকরের প্রশ্নে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার বিশ্বের শক্তিধর দেশগুলোর প্রচণ্ড চাপ, হুমকি উপেক্ষা করে এগিয়ে চলেছেন।

তিনি আরও বলেন, আমাদের দৃঢ় বিশ্বাস একাত্তরের মানবতাবিরোধী, যুদ্ধাপরাধী সব ঘাতকদের বিচার শেষ ও রায় কার্যকর করে কলঙ্কমুক্ত জাতি হিসেবে আমরা আগামী বছর বিজয়ের ৪৫তম বার্ষিকীতে মহোৎসব উদযাপন করবো।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।