ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অপার মহিমার রমজান

আমেরিকার শার্লটে অমুসলিম ও পথচারীদের জন্য ইফতার

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, জুন ১৪, ২০১৭
আমেরিকার শার্লটে অমুসলিম ও পথচারীদের জন্য ইফতার আমেরিকার শার্লটে অমুসলিম ও পথচারীদের জন্য ইফতার

আমেরিকার নর্থ ক্যারোলাইনার এক শহরের নাম শার্লট। সেই শহরে ‘আমরা আমাদের অমুসলিম প্রতিবেশীদের ভালোবাসি’ স্লোগানকে সামনে রেখে অমুসলিম ও পথচারীদের জন্য ইফতারের আয়োজন করা হয়েছে।

শার্লটের মুসলিম সম্প্রদায় এই ব্যতিক্রমধর্মী ইফতারের আয়োজন করে।  
 
শনিবার (১০ জুন) প্রথমবারের মতো এই আয়োজন করা হয় এবং আগামী ১৭ জুন শনিবারও ইফতারের আয়োজন করা হবে।

 

শার্লটের ১৭০০ প্রগ্রেস লেনের ইসলামিক সেন্টারের এই আয়োজনে স্থানীয় অমুসলিমদের আন্তরিকভাবে আহবান করা হয়, তারা এই আহবানে ব্যাপকভাবে সাড়া দেন।  

কোরআনে কারিম নাজিলের মাস রমজানে। এ মাসে মুসলিমদের রোজা পালন করতে হয়। রোজাকে কেন্দ্র করে মুসলিম-অমুসলিম জনগোষ্ঠীর মধ্যে বিনিময় হয় সৌহার্দ্য, প্রত্যেকের মাঝে সঞ্চার হয় সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধ।  

এই শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে ইফতার আয়োজনে অংশ নেওয়া আমিন্ত্রত মুসলিম-অমুসলিমরা একটি রুটি ভাগাভাগি করে এবং মতবিনিময়ের মাধ্যমে পরস্পরের প্রতি পরস্পরের ভ্রাতৃত্বের স্ফূরণ ঘটান।

ইসলামিক সেন্টারের মুখপাত্র জিবরিল হক বলেন, ‘ইসলামিক সেন্টারের পক্ষ থেকে আমরা প্রতি বছর এমন ধরনের ইফতারের আয়োজন করি এবং এতে শরিক হন প্রতিবেশী ছাড়াও যেকোনো পথচারী। ’

তিনি বলেন, ‘আমাদের ইফতার আয়োজনে থাকে ভেড়া ও মুরগির গোশত, রাইস, পিঠা, রুটি ও সালাদ। ’

‘এ বছর মুসলমানরা ইফতার আয়োজনের স্লোগান ঠিক করেছেন পার্শ্ববর্তী একটি চার্চের স্লোগান অনুসরণ করে।  

গ্রোভ প্রেসবাইটারিয়ান চার্চের সামনে লিখিত রয়েছে, ‘আমরা আমাদের মুসলিম প্রতিবেশীদের ভালোবাসি। ’ মুসলমানরা সেটাকে ‘আমরা আমাদের অমুসলিম প্রতিবেশীদের ভালোবাসি’ শিরোনামে বদলে স্লোগান ঠিক করেছে।  

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার পর অনেক মুসলিমের ওপর হামলার প্রতিবাদ ও প্রতিক্রিয়ার অংশ হিসেবে ওই চার্চ কর্তৃপক্ষ তাদের মূল ফটকের ওপর লেখাটি প্রদর্শন করছে।  

-শার্লট অবজারভার অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, জুন ১৪, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।