ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

খেলা

বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপের উদ্বোধন

ঢাকা: বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় টুর্নামেন্ট ২০২২ ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় টুর্নামেন্ট ২০২২ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এর উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন।

 

উদ্বোধনকালে তিনি বলেন, বাংলাদেশকে উন্নত করতে হলে প্রাথমিক শিক্ষার উন্নয়ন করতে হবে সেটা উপলব্ধি করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
তিনি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেন। আমরা ছোটবেলায় নতুন বই পড়তে পারিনি। আজকে প্রধানমন্ত্রী নতুন বই উপহার দিচ্ছেন।  

বঙ্গবন্ধু গোল্ডকাপ এবং বঙ্গমাতা গোল্ডকাপের উদ্বোধন করে শুভ সূচনা করে আরও বলেন, এ সুদুরপ্রসারী চিন্তার ফলে আমাদের প্রাথমিকের ৫ জন মেয়ে বিশ্ব জয় করে এসেছেন। প্রধানমন্ত্রী যদি এটা চালু না করতেন তাহলে আমরা এই সুযোগ পেতাম না। এই সুদুরপ্রসারী চিন্তার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

প্রতিমন্ত্রী বলেন, খেলাধুলা আমাদের জন্য অত্যন্ত প্রয়োজন। অভিভাবকদের অনুরোধ করবো বাচ্চাদের মাঠে আসার ব্যবস্থা করবেন। ভিডিও গেম বন্ধ করবেন। সবাইকে মাঠে আনতে হবে। পড়াশুনার মাধ্যমে যেমন অনেক দূর যাওয়া যায় তেমনি খেলাধুলার মাধ্যমেও অনেক দূর নেওয়া যায় দেশকে। একটা খেলোয়াড়ের মাধ্যমে দেশের পরিচিতি লাভ হয়। বেশি বেশি খেলাধুলা করতে হবে। এর মাধ্যমে খারাপ দিকগুলো চলে যাবে।

সভাপতির বক্তৃতায় মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহম্মদ বলেন, আমরা অত্যন্ত আনন্দিত। করোনার কারণে আমরা দুটো আয়োজন করতে পারিনি। জাতীয় পর্যায়ে অত্যন্ত আনন্দের সঙ্গে আমরা আবার শুরু করতে পারছি। ২০১০ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপ এবং ২০১১ সালে বঙ্গমাতা গোল্ডকাপ শুরু করা হয়েছিল। সাফ চ্যাম্পিয়নসশিপের ৫ জন খেলোয়াড় আমাদের প্রাথমিক বিদ্যালয় থেকে এ টুর্নামেন্টের মাধ্যমে ওঠে এসেছে। আমি মনে করি সামনে আরও খেলোয়াড বেরিয়ে আসবে।  

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এ টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ আগামী ২১ মার্চ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা মার্চ ১৪, ২০২৩
এসকেবি/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।