ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

খেলা

ইনিয়েস্তা-পিকে-মেসিদের টপকে মাশচেরানো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
ইনিয়েস্তা-পিকে-মেসিদের টপকে মাশচেরানো ছবি: সংগৃহীত

ঢাকা: বার্সেলোনার হয়ে ২০১৫ সালের ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন আর্জেন্টাইন তারকা হাভিয়ের মাশচেরানো। পুরস্কারটি জিততে আর্জেন্টাইন এ তারকা পেছনে ফেলেন স্বদেশী লিওনেল মেসি, ক্লাব সতীর্থ জাভি, আন্দ্রেস ইনিয়েস্তা, জেরার্ড পিকে আর ইভান রেকিটিচকে।

মাশচেরানোর সঙ্গে তারাও সংক্ষিপ্ত তালিকায় ছিলেন।

বার্সার ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে মাশচেরানোর হাতে পুরস্কারটি তুলে দেওয়া জয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ক্লাবের প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্তেমিউ, বার্সেলোনা প্লেয়ার্স গ্রুপের সভাপতি রামোন আলফোনসেডা।

বার্সার ২০১৫ সালের ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জেতা মাশচেরানো প্রসঙ্গে আলফোনসেডা বলেন, ‘আমরা মাঠ এবং মাঠের বাইরে খেলোয়াড়দের নেতৃ্ত্ব, ক্লাবের প্রতি তাদের শ্রদ্ধা, প্রতিপক্ষ এবং সতীর্থদের প্রতি সম্মান, দলের জার্সির প্রতি দায়বদ্ধতা, বার্সেলোনার সমর্থকদের প্রতি খেলোয়াড়দের দৃষ্টিভঙ্গি ইত্যাদি বিবেচনা করে পুরস্কারটির যোগ্য খেলোয়াড়ের নাম ঘোষণা করেছি। ’

ক্লাবের প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্তেমিউ আর্জেন্টাইন তারকা প্রসঙ্গে বলেন, ‘২০১০ সালে মাশচেরানোকে আমি এ ক্লাবে চুক্তি করাই। আমার মনে আছে, সে সময় তাকে ক্লাবে আনতে বিপুল পরিমানে অর্থ খরচ করতে হয়েছিল। যার মূল্য আমরা ফিরে পেয়েছি। সে দলের অন্যতম গুরুত্বপূর্ণ একজন ফুটবলার। সে জানে দলের জন্য কি করতে হবে। ’ 

এর আগে ২০১০ সালে বোজান কারকিক, ২০১১ সালে আন্দ্রেস ইনিয়েস্তা, ২০১২ ও ২০১৩ সালে জাভি এবং ২০১৪ সালে কার্লোস পুয়োল কাতালানদের হয়ে ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জিতেছিলেন।

২০১৫ সালের ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জেতার পর মাশচেরানো বলেন, ‘বার্সার মতো এতো বড় ক্লাবের হয়ে এই অ্যাওয়ার্ডটি জিততে পেরে আমি নিজেকে গর্বিত মনে করছি। এফসি বার্সেলোনার হয়ে আমি আরও কয়েক বছর কাটাতে চাই। ’

আর্জেন্টিনার হয়ে ১২২ ম্যাচ খেলা মাশচেরানো বার্সায় ২০১০ সালে আসার আগে খেলেছেন রিভারপ্লেট, করিন্থিয়াস, ওয়েস্টহ্যাম উইনাইটেড আর লিভারপুলে খেলেছেন। অলরেডসদের হয়ে ১৩৯ ম্যাচ খেলা মাশচেরানো বার্সার হয়ে ২৪৯ ম্যাচে মাঠে নেমেছেন।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, ০৪ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।