ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

খেলা

রোনালদোর থেকে এগিয়ে নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
রোনালদোর থেকে এগিয়ে নেইমার ছবি: সংগৃহীত

ঢাকা: ১১ জানুয়ারি জুরিখে বর্ষসেরা পুরস্কার হাতে উঠবে লিওনেল মেসি, নেইমার কিংবা ক্রিস্টিয়ানো রোনালদোর হাতে। ব্যালন ডি’ অরের চূড়ান্ত তালিকায় থাকা এ তিন গ্রেট ফুটবলারের মধ্যে কে জয়ী হবেন তা নিয়ে মন্তব্য না করলেও বার্সেলোনার ব্রাজিলিয়ান রাইটব্যাক দানি আলভেজ রোনালদোর থেকে ভিন্নভাবে এগিয়ে রাখলেন স্বদেশী নেইমারকে।



খেলার মাঠে দক্ষতা আর কঠোর পরিশ্রম নেইমারকে পর্তুগিজ অধিনায়ক রোনালদোর থেকে আলাদা করেছে বলে জানান আলভেজ। এ প্রসঙ্গে ব্রাজিল তারকা বলেন, নেইমার আর রোনালদোর মধ্যে পার্থক্য তৈরি করা সত্যিই কঠিন কাজ। আমি যেহেতু নেইমারের সঙ্গে দীর্ঘদিন থেকে খেলে আসছি, তাই তাকে কাছে থেকে দেখার সৌভাগ্য হয়েছে। আর রোনালদোর বিপক্ষে আমি দীর্ঘদিন প্রতিপক্ষ হিসেবে খেলেছি। আমার মনে হয় রোনালদোর থেকে নেইমারের উন্নতি বেশি চোখে পড়ার মতো।

আলভেজ যোগ করেন, নেইমারের কৌশলগুলো মাঠে অনেক বেশি দৃষ্টিগোচর হয়। সে এতটাই দ্রুতগতি সম্পন্ন ফুটবলার যে সামান্য জায়গা পেলেই নিজেকে মুক্ত করে নিতে পারে। অসাধারণ ড্রিবলিংয়ের ক্ষমতা থাকা নেইমারের পায়ের জাদুও দেখার মতো। আমার কাছে মনে হয় এসব কিছুই আসলে রোনালদোর থেকে নেইমারকে আলাদা করার জন্য যথেষ্ট।

ট্রেবল জয়ী বার্সার সদস্য আলভেজ রিয়ালের গোলমেশিন প্রসঙ্গে জানান, রোনালদো ম্যাচে প্রচুর গোল করে। সে প্রতিপক্ষের জাল লক্ষ্য করে প্রচুর শট নেয়। জোরালো শটের মতোই কোনাকুনি আক্রমণে রোনালদোর জুড়ি নেই। কিন্তু সে নেইমারের মতো দারুণ ড্রিবলিংয়ে পিছিয়ে আছে। এ দুই বিশ্বসেরার ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। তবে আমার ব্যক্তিগত বিশ্বাস রোনালদোর থেকে নেইমার শ্রেয়।

২৩ বছর বয়সী নেইমারের মাঝে দারুণ সম্ভাবনা খুঁজে পাচ্ছেন আলভেজ। তিনি জানান, ৩০ বছর বয়সী রোনালদোর সঙ্গে এখনই টেক্কা দেওয়া নেইমারের জন্য বড় কিছু। সে মাঠে যেভাবে চায় সেভাবেই খেলতে চেষ্টা করে। আপনি কিছু ফুটবলারকে খুঁজে পাবেন, যারা জাদুর কাঠি নিয়ে মাঠে নামেন। তাদের মধ্যে নেইমার অন্যতম। সে যদি চায় ব্যালন ডি অর জিতবে, তাহলে অবশ্যই এ পুরস্কারটি তার হাতে ধরা দেবে। যদি সে চায় ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলস্কোরার হবে, সেটিও পারবে। মাঠের খেলা নেইমার এতটাই পছন্দ করে যে বলতে বাধ্য হচ্ছি, সে প্রতিটি মৌসুমে নিজেকেই ছাড়িয়ে যাচ্ছে।

রোনালদো ক্লাবের হয়ে ৬৪৪ ম্যাচ খেলে গোল করেছেন ৪৫৭টি। দেশের জার্সি গায়ে মাঠে নেমেছেন ১২৩বার, যেখানে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ৫৫বার। ক্লাব পর্যায়ে নেইমার ৩৩৫ ম্যাচ খেলে গোল করেছেন ২০৬টি। ব্রাজিলের জার্সি গায়ে ৬৯ ম্যাচে গোল করেছেন ৪৬টি। চলতি মৌসুমে রোনালদো রিয়ালের হয়ে খেলেছেন ২১টি ম্যাচ, যেখানে তার গোলও ২১টি। আর নেইমার বার্সার হয়ে খেলেছেন ১৮ ম্যাচ, যেখানে তার গোল ১৬টি।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, ১৭ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।