ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

খেলা

বরখাস্ত হলেন ‘স্পেশাল ওয়ান’ খ্যাত মরিনহো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
বরখাস্ত হলেন ‘স্পেশাল ওয়ান’ খ্যাত মরিনহো হোসে মরিনহো / ছবি: সংগৃহীত

ঢাকা: শেষ পর্যন্ত গুঞ্জনটাই সত্যি হলো। দ্বিতীয়বারের মতো ইংলিশ ক্লাব চেলসি থেকে বিদায় নিতে হলো ‘স্পেশাল ওয়ান’খ্যাত হোসে মরিনহোকে।

এই পর্তুগিজ কোচকে বরখাস্ত করেছে চেলসি। গত মৌসুমে চেলসিকে পঞ্চমবারের মতো প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন করানো ৫২ বছর বয়সী মরিনহোর স্থলাভিষিক্ত হবেন কে, তা জানা যায়নি।

গত সোমবার শীর্ষে থাকা লেস্টারসিটির বিপক্ষে ২-১ গোলে হেরেছিল চেলসি। তখন থেকেই বাতাসে উড়ো খবর ছড়ায়, ব্লুজদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হতে পারে মরিনহোকে। সেই খবর সত্যি করে চেলসির রুশ মালিক রোমান আব্রামোভিচ বরখাস্ত করলেন গত মৌসুমে ইংলিশ শিরোপা পাইয়ে দেওয়া মরিনহোকে।

ক্লাবের এক বিবৃতিতে মরিনহোকে বরখাস্ত করার কথা জানায় চেলসি। ফলে, লেস্টার সিটির বিপক্ষে হারটাই মরিনহো জন্য চেলসির হয়ে শেষ ম্যাচ হয়ে রইল।

চলতি ইংলিশ প্রিমিয়ার লিগে ১৬ ম্যাচের নয়টিতেই হেরেছে চেলসি। মরিনহোর শিষ্যরা পয়েন্ট টেবিলে রয়েছে ১৬ নম্বরে, অর্জিত পয়েন্ট মাত্র ১৫। লেস্টারের বিপক্ষে হারের পর মরিনহো অভিযোগ করেন, খেলোয়াড়েরা তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। এরপরই তার চাকরী নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয়ে যায়।

এরপরে চেলসির মালিক আব্রামোভিচ জরুরি বৈঠক ডাকেন। বৈঠক শেষে জানোনো হয়, মরিনহোকে বিদায় নিতে হচ্ছে। আরও জানানো হয়, দলের বাজে পারফর্ম নিয়ে মরিনহো এবং চেলসি দুই পক্ষই একমত হয়েছে। ফলে ব্লুজদের ভালোর জন্য দুই পক্ষের ভিন্ন দুই পথে চলাটাই উত্তম।

এর আগে ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত প্রথম মেয়াদে চেলসিকে দু’বার প্রিমিয়ার লিগসহ মোট ছয়টি শিরোপা জেতানো মরিনহো দ্বিতীয় মেয়াদে ২০১৩ সালের জুনে চেলসিতে ফের যোগ দিয়েছিলেন।
 
বিবৃতিতে আরও জানানো হয়, মরিনহো চেলসিতে ২০১৩ সালে ম্যানেজার হিসেবে ফেরত এসে দারুণ অবদান রাখেন। এজন্য ক্লাব কর্তৃপক্ষ তাকে ধন্যবাদ জানাচ্ছে। দুই মেয়াদে তার তিনটি লিগ শিরোপা, এফএ কাপ, কমিউনিটি শিল্ড ও তিনটি লিগ কাপ জয় তাকে আমাদের ১১০ বছরের ইতিহাসে সবচেয়ে সফল ম্যানেজারে পরিণত করেছে।

মরিনহোর অধীনে চলতি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ছয় ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপের সেরা হয়ে নকআউট পর্বে ওঠেছে চেলসি। তার বিদায়ে বর্তমান আসরে ব্লুজদের লড়তে হবে ফরাসি জায়ান্ট পিএসজির বিপক্ষে।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, ১৮ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।