ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

পর্যটন

পর্যটন শিল্পে নতুন মাত্রা যোগ করবে বাংলাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
পর্যটন শিল্পে নতুন মাত্রা যোগ করবে বাংলাদেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শত বাধা অতিক্রম করে এগিয়ে যাবার মিছিলে সামিল হয়েছে বাংলাদশের পর্যটন শিল্প। তাই এবারের বিশ্ব পর্যটন দিবসে বাংলাদেশ এ শিল্পে নতুন মাত্রা যোগ করবে বলে আশাবাদী বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী রাশেদ খান মেনন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের (বিটিবি) সম্মেলন কক্ষে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত প্রেস কনফারেন্সে এ আশা প্রকাশ করেন তিনি।

মন্ত্রী বলেন, পর পর দুই মেয়াদে UNWTO Commission for South Asia (CSA) এর নির্বাচিত ভাইস-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করার পর এবার চীনের চেংদুতে অনুষ্ঠিত ২২তম ওয়ার্ল্ড কংগ্রেসে CSA এর চেয়ার নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

এছাড়া সংস্থার Global Code of Ethics প্রণয়নের জন্য গঠিত Adhoc Committee তে বাংলাদেশকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে যা খুবই সম্মানের। আগামী ১২-১৪ নভেম্বর ঢাকায় 10th OIC International Conference of Tourism Ministers ( ICTM) অনুষ্ঠিত হতে যাচ্ছে, এতে প্রায় ৫৭টি সদস্য দেশের প্রতিনিধি অংশ নেবেন।

রাশেদ খান মেনন আরও বলেন, ইতোমধ্যে বাংলাদেশে পর্যটন শিল্পের গুরুত্বপূর্ণ ইভেন্ট International Conference on Buddhist circuit tourism, PATA Nwe Tourism Frontiers Forum, 29th Joint Commission Meeting of UNWTO Commission for Asia And the Pacific অনুষ্ঠিত হয়েছে। এগুলো পর্যটন খাতে বাংলাদেশের এগিয়ে যাবার স্বাক্ষর বহন করে।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে মন্ত্রণালয়, বিটিবি, বিপিসি ও বিভিন্ন সংস্থা ১২ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে বলেও জানান বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী।

দিবসটি উপলক্ষে বুধবার সকাল সাড়ে ৮টায় রাজধানীর মৎস্য ভবন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত র‌্যালি, সকাল ৯টায় টিএসসি অডিটোরিয়ামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আলোচনা অনুষ্ঠান, বিকেল ৩টায় রবীন্দ্র সরোবরে এটিজেএফবি’র পর্যটন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এছাড়াও ২৮ সেপ্টেম্বর থেকে বসুন্ধরা কনভেশন সেন্টারে এশিয়ান ট্যুরিজম ফেয়ারের আয়োজন করা হবে।

প্রেস কনফারেন্সে স্বাগত বক্তব্য রাখেন, বিটিবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. নাসির উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন- বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইমরান, বিপিসি’র চেয়ারম্যান আখতারুজজামান খান কবির প্রমুখ।

প্রতিবছরের মতো এবারও বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশেও বিশ্ব পর্যটন দিবস-২০১৭ পালন করা হবে। এ বছরের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘Sustainable Tourism-a Tool for Development’ অর্থাৎ ‘টেকসই পর্যটন-উন্নয়নের মাধ্যম’।

বিশ্ব পর্যটন সংস্থা (UNWTO) ২০১৭ সালকে International Year of Sustainable Tourism for Development (IYST) হিসেবে পালন করছে, যা খুবই প্রাসঙ্গিক।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিভিন্ন জাতীয় দৈনিকে এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ ও নিবন্ধ প্রকাশ করা হবে। বিভিন্ন চ্যানেলে এ উপলক্ষে টকশো ও প্রামান্য চিত্র ও রাজধানীর বিভিন্ন পয়েন্টে পর্যটন বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শিত হবে। এছাড়াও ঢাকার সড়ক দ্বীপসমূহ ও ফাইভ স্টার হোটেলগুলোকে বর্ণাঢ্যভাবে সাজানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
টিএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।