ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

অপার মহিমার রমজান

আরব-আমিরাতের সৌহার্দ্যময় ইফতার আয়োজন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, জুন ২৬, ২০১৫
আরব-আমিরাতের সৌহার্দ্যময় ইফতার আয়োজন

পবিত্র রমজান মাসে মানুষের মাঝে সৃষ্টি হয় পরম সৌহার্দ্য, সহমর্মিতা ও পরমত সহিষ্ণুতা। হাদিসে বলাও হয়েছে, রমজান মাস হরো সহমর্মিতার মাস।

মরুদেশ আরব-আমিরাতের ইফতারেও সেটাই দেখা যায়। সেখানে ইফতারের সময় অমুসলিমদের সঙ্গে সৌহার্দ্য বিনিময়।

আরব-আমিরাতের মানুষ মনে করেন, রমজান যেহেতু কোরআন নাজিলের মাস। তাই এ মাসে বিভিন্ন দেশ থেকে আগত অমুসলিমদের কাছে ইসলামের মহান বাণী পৌঁছে দেয়ার সুযোগ সৃষ্টি হয়। তাই অনেকে অমুসলিমদের জন্য ইফতারের আয়োজন করে তাদের দাওয়াত দেন। অমুসলিমরাও মাহে রমজান উপলক্ষে মুসলিমদের জন্য নানা আয়োজন রাখেন এবং এসব অনুষ্ঠানে বরং ইসলামের মহাত্ম্য বর্ণিত হয়।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্বের অনেক বড় বড় অমুসলিম শাসকও মুসলিম সম্প্রদায়ের জন্য ইফতার পার্টির আয়োজন করে থাকেন।

মুসলিমদের পক্ষ থেকে সংস্কৃতি বিনিময় অনুষ্ঠানের মতো নাম নিয়ে ইফতার আয়োজন করে অনেক প্রতিষ্ঠান। যেমন আরব আমিরাতের শায়খ মোহাম্মদ সেন্টার ফর কালচারাল আন্ডারস্ট্যান্ডিং (এসএমসিসিইউ)-এর কথাই ধরা যাক।

অলাভজনক এই প্রতিষ্ঠানটি আল ফাহিদি (সাবেক আল বাসতাকিয়াহ) জেলায় এক সন্ধ্যায় ইফতার পার্টির আয়োজন করে। এখানে আমিরাতের নামকরা সব ডিশ পরিবেশিত হয়। সংগঠনের স্বেচ্ছাসেবকরা অমুসলিমদের কাছে সওমেরস্বরূপ ও ইসলামের মহান বাণী পৌঁছে দেন এবং উপস্থিত লোকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। স্বেচ্ছাসেবকদের মধ্যে ছিলেন, বয়স্ক থেকে শুরু করে তরুণ বয়সের। পার্শ্ববর্তী দেওয়ান মসজিদ থেকে মাগরিবের আজান ধ্বনি ভেসে আসলে সবাইকে খেজুর, আমিরাতের হাল্কা কফি এবং পানি দিয়ে ইফতার করার আহ্বান জানানো হয়। এরপর মুসলিমরা পাশের একটি রুমে গিয়ে মাগরিবের নামাজ আদায় করলে অমুসলিমরা মেতে ওঠেন এ দৃশ্য তাদের স্মার্টফোন বা ট্যাবে ধারণ করতে। পরিশেষে তাদের ডিনারে আমন্ত্রণ জানানো হয়। অভ্যাগতরা এরূপ আয়োজনে তাদের সন্তুষ্টি প্রকাশ করেন এবং আয়োজকদের ধন্যবাদ জানান।

এদিকে সংযুক্ত গত বুধবার আরব আমিরাতের একটি গুরুদোয়ারায় মুসলমানদের জন্য একটি ইফতার পার্টি অনুষ্ঠিত হয়। ওই ইফতার পার্টিতে প্রচুর মুসলমান অংশ নেয়। গুরুদোয়ারায় চেয়ারম্যান সুরিন্দর সিং কুন্দারি ওই পার্টিতে প্রায় ২০টি মুসলিম দেশের অতিথিদের আমন্ত্রণ জানায়।

-গালফ নিউজ অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘন্টা, জুন ২৬, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa