ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপার মহিমার রমজান

রমজান মাসে সুযোগ হয় নিজেকে নিষ্পাপ করার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, মে ৩০, ২০১৭
রমজান মাসে সুযোগ হয় নিজেকে নিষ্পাপ করার হাফেজ মাওলানা ক্বারী মো. আশরাফ আলী খান

চাঁদপুর: পবিত্র মাহে রমজানের মর্যাদা যথাযথভাবে রক্ষা করলে রমজান মাস শেষে ওই ব্যক্তি নিষ্পাপ (মাসুম) মানুষের পরিণত হয়।

পবিত্র মাহে রমজানের ফযিলত সম্পর্কে এভাবেই বলছিলেন, চাঁদপুর সদর উপজেলার ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান জামেয়া কোরআনিয়া মুমিনবাড়ী মাদরাসার মুহ্তামিম হাফেজ মাওলানা ক্বারী মো. আশরাফ আলী খান।

মাওলানা ক্বারী মো. আশরাফ আলী খান আরও বলেন, রমজানের এমন গুরুত্বের কারণে বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) রমজানের দুই মাস পূর্বে অর্থাৎ রজব ও শাবান মাস থেকে সাহাবিদের রমজান মাসের প্রস্তুতি নিতে তাগিদ দিয়েছেন।

এ সময় তিনি বেশি বেশি দোয়া করতেন এবং অন্যদেরও দোয়া করতে বলতেন। দোয়াটি হলো- ‘আল্লাহুম্মা বারিক লানা ফি রজবা ওয়া শাবান, ওয়া বাল্লিগনা রমাজান।  

অর্থাৎ হে আল্লাহ! রজব এবং শাবান মাস আমাদের জন্য বরকতময় করেন এবং রমজান মাস পর্যন্ত হায়াত দান করেন।

তিনি বলেন, আমরা কোনো বিপদ-আপদে পড়লে দিশেহারা হয়ে যাই। এটা ইসলামের শিক্ষা নয়। সর্বাবস্থায় ধৈর্য্যধারণ করতে হবে। যে কোনো কাজে আল্লাহর সাহায্য চাইতে হবে। তাহলেই আমরা সঠিক পথের সন্ধান পাব।  

রমজান মাসে আমাদেরকে রাসূল সালাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই দোয়াটি বেশি বেশি পড়া জন্য বলেছেন।  

দোয়াটি হলো- আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নায়ুজুবিকা মিনান্নার। অর্থাৎ হে আল্লাহ! আমাদেরকে জান্নাত দান করেন, জাহান্নাম থেকে মুক্তি দান করেন।  

এ ছাড়া রমজান মাসে হালাল রিজিক গ্রহণ, জামাতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়, তারাবি আদায়, সম্ভব হলে অর্থ বুঝে কোরআন তেলাওয়াত করা, জাকাত দেওয়া, রোজাদারের খেদমত করা প্রয়োজন।  

আল্লাহ সবাইকে রমজানের মর্যাদা রক্ষায় এসব আমল করার তওফিক দান করুন। আমিন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, মে ৩০, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa