ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

শেয়ার

সূচক কমলেও বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৩
সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার মূল্যসূচক কমে লেনদেন শেষ হয়েছে।
 
উল্লেখ, সোমবার মহান বিজয় দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকায় উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন বন্ধ ছিল।

তবে এদিন উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন বেড়েছে। ডিএসই মোট লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৭২ লাখ টাকার এবং গত রোববার লেনদেন হয়েছিল ৪৯৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৩ কোটি ৮৬ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৫৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ড।

এদিন ডিএসইতে মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় প্রায় ১০ দশমিক ৮৪ শতাংশ, টেক্সটাইল খাতের ২৩ দশমিক ১৯ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড প্রায় ৫ দশমিক ৯৫ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ২ দশমিক ০১ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৫ দশমিক ৬৩ শতাংশ, ব্যাংক ৪ দশমিক ৮১ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৮ দশমিক ৫৫ শতাংশ, প্রকৌশল ১১ দশমিক ৫৪ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ১০ দশমিক ৮৪ শতাংশ এবং ইন্সুরেন্স খাতের অবদান ৬ দশমিক ৫৩ শতাংশ।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ২৭ পয়েন্ট বৃদ্ধি পায়। ১০টা ৪০ মিনিটে সূচক ২৮ পয়েন্ট, ১০টা ৪৫ মিনিটে ২৭ পয়েন্ট, ১০টা ৫০ মিনিটে ২৫ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে ২৬ পয়েন্ট বৃদ্ধি পায়।
 
বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বৃদ্ধি পায়, দুপুর ১২টায় সূচক ২৪ পয়েন্ট  বৃদ্ধি পায়, ১টায় সূচক ১২ পয়েন্ট বাড়লেও লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে  ৪ হাজার ২৭০ পয়েন্টে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৪৭৮ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে ১১৮টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমে ১০ পয়েন্ট। লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৫০টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠানামা করছে- সিভিও পেট্রোকেমিক্যাল, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, আমরা টেকনোলজি, আরগন ডেনিমস, কনফিডেন্স সিমেন্ট, সেন্ট্রাল ফার্মা, বিচ হ্যাচারি, ডেল্টা স্পিনিং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম এবং বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক।
 
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭ পয়েন্ট কমে ৮ হাজার ৩৯৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে ১০ হাজার ৭৮৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৪ পয়েন্ট কমে ১৩ হাজার ২৯১ পয়েন্টে অবস্থান করে।
 
লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে মোট ৭৩ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৩
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa