ঢাকা, শনিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

শেয়ার

সূচকের অস্বাভাবিক পতন, কারণ জানতে চায় বিনিয়োগকারীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
সূচকের অস্বাভাবিক পতন, কারণ জানতে চায় বিনিয়োগকারীরা

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (৭ মার্চ) সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন পুঁ শেষ হয়েছে জিবাজারে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এর আগে গত মঙ্গল, বুধ, বৃহস্পতি ও রোববার টানা চার দিন পুঁজিবাজারে সূচকের পতন হয়।

এদিকে কোনো কারণ ছাড়াই এরকম পতন মেনে নিতে পারছেন না সাধারণ বিনিয়োগকারী। তারা পতনের কারণ জানতে চায় নিয়ন্ত্রক সংস্থার কাছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিনিয়োগকারীদেরা অভিযোগ, ইউক্রেন-রাশিয়া যুদ্ধকে পুঁজি করে একটি চক্র বাজার থেকে সুবিধা নিতে চেষ্টা করছে। এজন্য তারা এভাবে বাজারকে ফেলে দিচ্ছে। এটা কোনোভাবেই স্বাভাবিক পতন হতে পারে না। বিএসইসির উচিত পতনের কারণ খুঁজে বের করে  জড়িতদের শাস্তি নিশ্চিত করা।

এ ব্যাপারে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক বাংলানিউজকে বলেন, ৭ মার্চের দিনে এই অস্বাভাবিক পতনের কোন কারণ জানা নেই বিএসইসির কাছে। আজকের পতন তারা নিজেরাও জানেন না। টানা পতনে বিনিয়োগকারীরা নিঃস্ব হচ্ছেন। এটা মেনে নেওয়া যায় না। আমরা এই পতনের কারণ জানতে চাই।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮২ পয়েন্ট কমে ৬ হাজার ৪৫৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৯৪ ও ২৩৭৪ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে মোট ৭৪০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। যা  আগের কার্যদিবসের চেয়ে ৮৯ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট ৬৫১ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

এদিন বাজারটিতে মোট ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭টি কোম্পানির, কমেছে ৩৬৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে-  বেক্সিমকো লিমিটেড, বিএসসি, বিএটিবিসি, অরিয়ন ফার্মা, ফরচুন সু, লাফার্জহোলসিম, ডেল্টা লাইফ, সাইফ, স্কয়ার ফার্মা ও ইউনিয়ন ব্যাংক।

একই দিনে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৯৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ১৯টির, কমেছে ২৫৪টি। আর অপরিবর্তিত রয়েছে ২১টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে মোট ২০ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে মোট ১৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ৭ মার্চ, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa