ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

শেয়ার

পুঁজিবাজারে সূচক সামান্য কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
পুঁজিবাজারে সূচক সামান্য কমেছে পুঁজিবাজার

ঢাকা; সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৪ মার্চ) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে ৬ হাজার ৭৬৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৫২ ও ২৪৬০ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে ৯৮৬ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা  আগের কার্যদিবসের চেয়ে ১২ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৯৯৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৭টি কোম্পানির, কমেছে ১৭৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-  বেক্সিমকো লিমিটেড, ভিএফএস ডায়িং, বিডিকম, অগ্নি সিস্টেম, অরিয়ন ফার্মা, বিএসসি, কেয়া কসমেটিকস, কুইন সাউথ, জিএসপি ফাইন্যান্স ও ড্রাগন সোয়েটার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৭৭৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৯টির, কমেছে ১৬০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৩০ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪১ কোটি ৪১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২ 
এসএমএকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa