ঢাকা, শনিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

শেয়ার

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৩ মার্চ) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে ৬ হাজার ৭৫০ পয়েন্টে অবস্থান করছে। তবে অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৫৬ ও ২৪৬৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট ৮৬৩ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা  আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৯৪ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে মোট ৯৫৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৬টি কোম্পানির, কমেছে ২৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে-  বেক্সিমকো লিমিটেড, বিডিকম, সোনালি পেপার, ফরচুন সু, ডেল্টা লাইফ, প্রিমিয়ার ব্যাংক, আমরা টেকনোলজি, অরিয়ন ফার্মা, বিএসসি ও সাইফ পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৮০২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৭৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির কোম্পানির।

বুধবার সিএসইতে মোট ৫৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩৪ কোটি টাকা বেশি। আগের দিন পুঁজিবাজারটিতে লেনদেন হয়েছিল ২২ কোটি ৮ লাখ টাকার শেয়ার।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa