ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২, ২৬ জিলকদ ১৪৪৩

শেয়ার

পুঁজিবাজারে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
পুঁজিবাজারে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩০ মার্চ) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে ছয় হাজার ৭৫৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক এক পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক পাঁচ পয়েন্ট কমে যথাক্রমে এক হাজার ৪৬৩ ও দুই হাজার ৪৬৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৮০১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৮০ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৯৮১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৯টি কোম্পানির, কমেছে ২০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- ফরচুন সু, জেনেক্স, বেক্সিমকো লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স, বিডি ল্যাম্বস, সোনালি পেপার, বিডিকম, নাহি অ্যালুমিনিয়াম, অরিয়ন ফার্মা ও লাফার্জহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৭৭৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ২২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩১ কোটি ৬৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এসএমএকে/এনএসআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa