ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস মঙ্গলবার  (২৫ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৯০ ও ২২৪৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট ৬২৩ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৮৯ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট ৩৩৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে  মোট ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৬টি কোম্পানির, কমেছে ২১টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— বেক্সিমকো লি., আনোয়ার গ্যালভানাইজিং, অরিয়ন ফার্মা, ইন্ট্রাকো, ইস্টার্ন হাউজিং, এডিএন টেলিকম, সি পার্ল ফুড, অরিয়ন ইনফিউশন, আমরা টেকনোলজি ও  সোনালি পেপার লি.।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৫৩ পয়েন্টে। মঙ্গলবার সিএসইতে হাত বদল হওয়া ২০৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ৫০টির, কমেছে ৩০টির। আর অপরিবর্তিত রয়েছে ১২৮ টির কোম্পানির শেয়ারের দর।

মঙ্গলবার সিএসইতে মোট ২০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।