ঢাকা, শুক্রবার, ১৭ শ্রাবণ ১৪৩১, ০২ আগস্ট ২০২৪, ২৬ মহররম ১৪৪৬

খেলা

ডোপিং বিতর্ক ছাপিয়ে ঝানের বিশ্বরেকর্ড, প্রশ্ন তুললেন অস্ট্রেলিয়ান কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
ডোপিং বিতর্ক ছাপিয়ে ঝানের বিশ্বরেকর্ড, প্রশ্ন তুললেন অস্ট্রেলিয়ান কোচ

প্যারিস অলিম্পিকে ১০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে গতকাল বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জেতেন চীনের পান ঝানলে। ৪৬.৪০ সেকেন্ড সময় নেন এই সাঁতারু।

আগের রেকর্ডটি অবশ্য তারই ছিল। তবে পানের এই অর্জন নিয়ে প্রশ্ন তুলেছেন অস্ট্রেলিয়ান কোচ ব্রেট হক। যদিও অলিম্পিকে এবার অস্ট্রেলিয়ার সাঁতার দলের সঙ্গে যুক্ত নন তিনি।

সম্প্রতি চীনের সাঁতার দলকে ঘিরে উঠে এসেছে ডোপিং বিতর্ক। কিছুদিন আগে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে জানায়, নিষিদ্ধ ড্রাগ সেবনের দায়ে ২০২২ সালে ডোপ টেস্টে পজিটিভ হয়েছিলেন চীনের দুই শীর্ষ সাঁতারু, এর মধ্যে একজন প্যারিস অলিম্পিকে দেশকে প্রতিনিধিত্ব করছেন। গত বছর গোপনে তাদের ডোপিংয়ের কলঙ্ক থেকে মুক্ত করে চীনা কর্তৃপক্ষ।

হকের ইঙ্গিত যেন সেদিকেই। কেননা পান যখন ফিনিশিং লাইন স্পর্শ করেন, তখন পাশের লেনে তার পুরো শরীরের পেছনে ছিলেন রুপা জয়ী অস্ট্রেলিয়ার কাইল চ্যালমার। রেস শেষ করতে ৪৭.৪৮ সেকেন্ড সময় নেন তিনি।

ইনস্টাগ্রামে হক বলেন, 'আমি এই সাঁতার নিয়ে ক্ষুব্ধ। এখন আমি হতাশ কারণ, ১০০ মিটার ফ্রিস্টাইলে শরীর দূরত্বে এগিয়ে থেকে জেতা যায় না। এটা মানুষের পক্ষে সম্ভব নয়। আপনারা যাই বলুন না কেন তাতে আমার কিছু যায় আসে না। আমি কোনো জাতি বা নির্দিষ্ট ব্যক্তির বিরুদ্ধে বলছি না, যা দেখলাম এবং যা জানি সেটাই বলেছি। '

'এটা বাস্তব নয়। কাইল চ্যালমার, দাভিদ পোপোভিচি (ব্রোঞ্জ জয়ী), জ্যাক অ্যালেক্সির মতো সাঁতারুদের ১০০ মিটার ফ্রিস্টাইলে পুরো শরীর দূরত্বে হারানো যায় না। মানবিকভাবে সম্ভব নয় এটা। তাই আমাকে জোর করা বোঝাতে আসবেন না। এটা প্রকৃত রেস নয়। '

টোকিও অলিম্পিকের সাত মাস আগে ডোপ টেস্টে পজিটিভ হন ২৩ জন চীনা সাঁতারু। তা সত্ত্বেও এর মধ্যে ১১ জন সাঁতারু অংশ নেন গেমসে। কিন্তু চীনা কর্মকর্তারা ব্যাপারটি গোপন রাখেন বলে অভিযোগ নিউইয়র্ক টাইমসের।  

ডোপিং বিতর্ক নিয়ে ১৯ বছর বয়সী পান বলেন, 'গত বছর আমাকে ২৯ বার টেস্ট করানো হয় এবং কখনোই পজিটিভ রেজাল্ট আসেনি। মে থেকে জুলাই পর্যন্ত ২১টি টেস্ট করেছি, পজিটিভ আসেনি। আজ (গতকাল) ইতোমধ্যেই দুবার টেস্ট করানো হয়েছে। '

'আমার মনে হয় না, বিষয়টি আমার ওপর কোনো প্রভাব ফেলছে। কারণে সবগুলো টেস্টই স্বাভাবিক প্রক্রিয়ায় সম্পন্ন হয়েছে... তাই এটা বড় কোনো ইস্যু নয়। '

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।