ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

খেলা

যোগ্যদের নিয়ে অ্যাডহক কমিটি গঠনের দাবি হকির সাবেকদের

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
যোগ্যদের নিয়ে অ্যাডহক কমিটি গঠনের দাবি হকির সাবেকদের

ছাত্র-জনতার গণঅভ্যত্থানের মুখে বিগত সরকার পতনের পর দেশের সর্বত্র উঠেছে সংস্কারের ডাক। সেই হাওয়া লেগেছে ক্রীড়াঙ্গনেও।

দুর্নীতি, স্বজনপ্রীতি, তহবিল তছরূপ, জোরপূর্বক চেয়ার দখল করে এতদিন যারা দেশের ক্রীড়াঙ্গনকে কলঙ্কিত করেছে, এবার তাদের সরাতে একাট্টা দেশের পরীক্ষিত ও যোগ্য সংগঠক, সাবেক ও বর্তমান তারকা খেলোয়াড়রা।

ফুটবল, ভলিবল, ক্রিকেটের পর এবার হকিতে উঠেছে পরিবর্তনের ডাক। 'সন্ত্রাসী-আওয়ামী দালাল হটাও হকি বাঁচাও'- এই ব্যানারে আজ মঙ্গলবার (২০ আগস্ট) মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়াম প্রাঙ্গনে ৭ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন হকির এক সময়কার মাঠ কাঁপানো সব তারকা, ছিলেন বর্তমান খেলোয়াড় ও পরীক্ষিত সংগঠকরা।  

আলোচিত ক্যাসিনোকাণ্ডের নায়ক বর্তমান 'অবৈধ' কমিটির সাধারণ সম্পাদক মুমিনুল হক সাঈদসহ পুরো কমিটির পদত্যাগ দাবি করে অতি দ্রুত যোগ্যদের নিয়ে অ্যাডহক কমিটির দাবি জানিয়েছেন তারা। পরে তারা দাবি আদায়ের লক্ষ্যে পরে জাতীয় ক্রীড়া পরিষদের কাছে স্মারকলিপি পেশ করেন। আগামী তিনদিনের মধ্যে বর্তমান কমিটি ভেঙে বিভিন্ন সময়ে যারা বঞ্চিত ছিলেন তাদেরসহ, যোগ্য ও সৎ ব্যক্তিদের নিয়ে অ্যাডহক কমিটি গঠনের অনুরোধ জানিয়েছেন মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়া সাবেক তারকারা।

বাংলাদেশের হকি মূলত পরিচালিত হয় সাধারণ সম্পাদক দ্বারা। গত বছর একতরফা নির্বাচনের মাধ্যমে জোরপূর্বক ক্ষমতা দখল করা সাধারণ সম্পাদক সাঈদ এখন পলাতক। সহ-সভাপতি রশিদ শিকদার এবং যুগ্ম সম্পাদক মাহবুবুল এহছান রানারও কোনো হদিস পাওয়া যাচ্ছে না। এমতাবস্থায় দেশের হকি বাঁচাতে এগিয়ে এসেছেন সাজেদ এ এ আদেল, রফিকুল ইসলাম কামাল, কামরুল ইসলাম কিসমত, মামুন-উর-রশিদ, শহিদুল্লাহ দোলন, মনোয়ার হোসেন, খাজা ইরতেজা কাদের গুড্ডু, জহিরুল ইসলাম মিতুল, তারেক এ আদেলসহ দেশের সব নামকরা হকি খেলোয়াড়রা।  

মানববন্ধনে সাজেদ এ এ আদেল বলেন, `এখানে যারা এসেছেন সবাই হকি খেলোয়াড়। আমাদের প্রাণপ্রিয় খেলা হকি এটা এতদিন ভালোভাবে চলেনি। আমরা ভালোভাবে চালাতে চাই। বর্তমান কমিটির পদত্যাগের পাশাপাশি অ্যাডহক কমিটি চাই। '

২০২৩ সালে সবশেষ হকি ফেডারেশনে নির্বাচনে সাঈদের নির্মম নির্যাতনের শিকার হন সাজেদ এ এ আদেল। ওই সময়কার ঘটনার বর্ণনা দিতে গিয়ে জাতীয় দলের সাবেক এ খেলোয়াড় জানান, নির্বাচনে আমাদের দুইটা ক্লাবের কাউন্সিলরশিপ ছিনতাই করা হয়েছিল। আমাকে নমিনেশন পেপার কিনতে দেওয়া হয়নি, জমা তো দূরের কথা। মুমিনুল হক সাঈদ সাহেব আমাকে ডাইরেক্ট বলেছেন, টাকা-পয়সাতে আপনি আমার ওপরে থাকতে পারেন, পেশী শক্তিতে নয়। ন্যায়বিচার চেয়ে আমি আদালতে গিয়েছিলাম। ২০২৩ সালের ২১ জুন আদালত এই কমিটিতে অবৈধ ঘোষণা করেছে। '

হকির এক সময়কার মাঠ কাঁপানো খেলোয়াড় রফিকুল ইসলাম কামাল এবং আরেক কিংবদন্তি মামুন-উর-রশিদও হকিতে দ্রুত অ্যাডহক কমিটির দাবি জানিয়েছেন। যোগ্য, বঞ্চিতদের মূল্যায়নের কথা বলেছেন। কামাল বলেন, `ছাত্র জনতার গণ-আন্দোলনে যারা শহীদ হয়েছেন আমি তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। বর্তমানে যে প্রেক্ষাপট বাংলাদেশের হকিতে এটা পরিবর্তনের দরকার আছে এবং সেই পরিবর্তনের দাবিতে এখানে এসে দাঁড়িয়েছি। আমরা বর্তমান কমিটি বিলুপ্ত করে সবাইকে নিয়ে একটা নতুন কমিটি তৈরি করে দেয়ার জন্য ক্রীড়া উপদেষ্টার কাছে অনুরোধ করব। '

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।